Aditya L 1 Mission Latest News: এখন 15 সেপ্টেম্বর আদিত্য L1 এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ

Aditya L 1 Mission Latest News



Aditya L 1 Mission Latest News: আদিত্য এল 1 সফলভাবে তৃতীয় লাফ দিয়েছে৷ এখন এটি 296 কিলোমিটারের একটি বৃত্তে 71767 কিমি বেগে ঘুরছে। এর আগে 5 সেপ্টেম্বর, দ্বিতীয় লাফে এটি 282 কিমি x 40225 কিমি কক্ষপথে নিয়ে যাওয়া হয়েছিল। তৃতীয় লাফটি সফলভাবে ITRAC বেঙ্গালুরু দ্বারা পরিচালিত হয়েছিল। এ সময় মরিশাস ও পোর্ট ব্লেয়ারের গ্রাউন্ড স্টেশন রেকর্ড করে। এখন 15 সেপ্টেম্বর, পরবর্তী ধাপে পৌঁছানোর জন্য একটি লাফ দেওয়া হবে।

15 সেপ্টেম্বর, আদিত্য L1 শুধুমাত্র পরবর্তী কক্ষপথে ঝাঁপ দেবে না, তবে এটিকে প্রয়োজনীয় গতিও প্রদান করা হবে যাতে এটি সহজেই L1 কক্ষপথে পৌঁছাতে পারে। আদিত্য L1 সফলভাবে পৃথিবীর কক্ষপথ থেকে বের করা হলে, ট্রান্স ল্যাগ্রাঞ্জিয়ান জাম্পের প্রক্রিয়া শুরু হবে। এভাবে L1 এ পৌঁছানোর প্রক্রিয়া শুরু হবে। এতে মোট 110 দিন সময় লাগবে। TLI এর প্রক্রিয়াটি লঞ্চের তারিখের 16 দিন পরে শুরু হবে।

L1 কক্ষপথ পৃথিবীর কক্ষপথ থেকে 1.5 লক্ষ কিমি দূরে যা সূর্য এবং পৃথিবীর অক্ষে অবস্থিত। এটি সেই বিন্দু যেখানে পৃথিবী এবং সূর্যের মাধ্যাকর্ষণ শক্তি একে অপরকে প্রত্যাখ্যান করে এবং যে কোনও বস্তু সেখানে ঝুলে থাকে। এর আগে, মঙ্গলবার, ইস্ট্রাক বিজ্ঞানীরা আদিত্য-এল 1-এর দ্বিতীয় পৃথিবী-বাউন্ড ম্যানুভারটি সফলভাবে সম্পাদন করেছিলেন এবং মহাকাশযানটিকে 282 কিলোমিটার x 40,225 কিলোমিটার কক্ষপথে স্থাপন করেছিলেন।

স্যাটেলাইটটি মরিশাস, বেঙ্গালুরু এবং পোর্ট ব্লেয়ারের ITRAC/ISRO গ্রাউন্ড স্টেশন দ্বারা ট্র্যাক করা হয়েছিল। দ্বিতীয় আর্থ-বাউন্ড অপারেশন। 3 রা সেপ্টেম্বর, আদিত্য-এল1 চালু হওয়ার একদিন পর, ISRO প্রথম পৃথিবী-বাউন্ড জাম্প সম্পন্ন করে এবং মহাকাশযানটিকে 245 কিমি x 22,459 কিমি কক্ষপথে স্থাপন করে।

আদিত্য-এল 1 একটি উপগ্রহ যা সূর্যের ব্যাপক গবেষণা পরিচালনা করবে। এতে সাতটি ভিন্ন পেলোড রয়েছে। পাঁচটি ISRO দ্বারা দেশীয়ভাবে এবং দুটি ISRO-এর সহযোগিতায় একাডেমিক প্রতিষ্ঠান দ্বারা তৈরি করা হয়েছে। Aditya-L1 এর সাথে, ISRO সৌর ক্রিয়াকলাপ এবং মহাকাশ আবহাওয়ার উপর এর প্রভাব অধ্যয়নের উদ্যোগ নেবে। আদিত্য-এল 1-এর বৈজ্ঞানিক উদ্দেশ্যগুলির মধ্যে রয়েছে করোনাল হিটিং, সৌর বায়ু ত্বরণ, করোনাল ভর ইজেকশন (সিএমই), সৌর বায়ুমণ্ডলের গতিবিদ্যা এবং তাপমাত্রা অ্যানিসোট্রপির অধ্যয়ন।