Savings : FD না NPS, কোনটা বেশি লাভজনক ? জেনেনিন বিস্তারিত

Savings


আমরা সাধারণত উপার্জনের একটা অংশ সঞ্চয় করে রাখি যাতে বয়স কালে সেই অর্থ আমাদের নানান প্রয়োজনে লাগে। এক্ষেত্রে একটু ভেবেচিন্তে সিদ্ধান্ত নিলে অবসর জীবনে বা বার্ধক্যে অর্থের অভাবে কোন দুশ্চিন্তা আপনাকে গ্রাস করবে না।

আমরা সাধারণত ব্যাঙ্কে গিয়ে টাকা জমা রাখার সিদ্ধান্ত নিয়ে থাকি। যে কোন ফিক্সড ডিপোজিট করে টাকা রাখার কথাই বিশিরভাগ ভেবে থাকে। কিন্তু আজ আপনাদের জানাবো National Pension Scheme (NPS) জাতীয় পেনশন প্রকল্পের বিষয়ে। যা আপনার ফিক্সড ডিপোজিটের থেকে অনেক অনেক বেশি লাভজনক।

ন্যাশনাল পেনশন স্কিম হল অবসর গ্রহণের পর জীবনকে আর্থিকভাবে সুরক্ষিত করার একটি দুর্দান্ত বিকল্প। অবসর গ্রহণের পর প্রায়ই দেখা যায়, অর্থের অভাবে অনেকে সংসারের খরচও চালাতে পারছেন না। বয়সের এই পর্যায়ে ব্যক্তির আয়ের কোনো উৎস থাকে না। এইরকম পরিস্থিতিতে, NPS-এ বিনিয়োগ করা অর্থ এই সময়ের মধ্যে আপনাকে আর্থিক নিরাপত্তা দিতে কাজ করে। চলুন এই পর্বে বিস্তারিত জেনে নেওয়া যাক-

জাতীয় পেনশন স্কিম অবসর গ্রহণের পরে আপনার জীবনকে আর্থিকভাবে সমৃদ্ধ করার জন্য একটি দুর্দান্ত বিকল্প। আপনি যদি সময়মতো এই স্কিমে বিনিয়োগ শুরু করেন। এমন পরিস্থিতিতে, অবসর নেওয়ার পরে, আপনি প্রতি মাসে 50 হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন।

অবসর গ্রহণের পর প্রতি মাসে 50 হাজার টাকা পেনশন পেতে আপনাকে খুব বেশি কিছু করতে হবে না। এই স্কিমে আপনাকে প্রতিদিন 200 টাকা বিনিয়োগ করতে হবে।

NPS-এ বিনিয়োগ করে, আপনি PPF বা ফিক্সড ডিপোজিটের (FD) চেয়ে বেশি রিটার্ন পাবেন। এই স্কিমের বিশেষ বিষয় হল এতে ঝুঁকি খুবই কম। আপনি NPS-এ দুটি উপায়ে বিনিয়োগ করতে পারেন: সক্রিয় এবং স্বয়ংক্রিয় পছন্দ।

দুই ধরনের পেনশন অ্যাকাউন্ট দেওয়া হয়। এর মধ্যে রয়েছে- NPS টায়ার I - এটি একটি পেনশন অ্যাকাউন্ট যা উত্তোলনের উপর সীমাবদ্ধতা রয়েছে। NPS টিয়ার II - এটা একটাসঞ্চয় অ্যাকাউন্ট যেটি আর্থিক পরিস্থিতি মোকাবেলায় প্রত্যাহারযোগ্য। একটি NPS টিয়ার II অ্যাকাউন্ট খোলার জন্য একটি সক্রিয় Tier I অ্যাকাউন্ট বাধ্যতামূলক ।

NPS - আয়করেও ছাড় পাওয়া যায়। আপনার নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে আজই বিনিয়োগ করুন এই প্রকল্পে। আর নিশ্চিন্তে অবসরকালীন জীবন কাটান।