Credit-Debit Card থেকে টাকা খরচের নিয়ম বদল, বিজ্ঞপ্তি জারি অর্থমন্ত্রকের

Credit-Debit Card থেকে টাকা খরচের নিয়ম বদল, বিজ্ঞপ্তি জারি অর্থমন্ত্রকের


Credit-Debit Card



Credit-Debit Card থেকে টাকা খরচ সংক্রান্ত অর্থ মন্ত্রকের নতুন নিয়ম জারি। অর্থ মন্ত্রক বলেছে যে আন্তর্জাতিক ক্রেডিট কার্ডগুলি থেকে বিদেশে ব্যয় করা খরচগুলিকে এলআরএস স্কিমের আওতায় আনার জন্য ফেমা আইন পরিবর্তন করার উদ্দেশ্য হল ডেবিট এবং প্রেরিত অর্থের ট্যাক্সের দিকগুলিতে অভিন্নতা আনা।

অর্থ মন্ত্রক বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে যে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট (ফেমা) সংশোধনী বিধিমালা, 2023 এর মাধ্যমে, ক্রেডিট কার্ডের মাধ্যমে বিদেশে ব্যয় করাও ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) এলআরএস স্কিমে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এটি বিদেশে ব্যয় করা অর্থের উপর প্রযোজ্য হারে 'ট্যাক্স কালেকশন অ্যাট সোর্স' (TCS) সক্ষম করবে। TCS প্রদানকারী ব্যক্তি যদি একজন করদাতা হন, তাহলে তিনি তার আয়কর বা অগ্রিম কর দায়বদ্ধতার বিপরীতে ক্রেডিট বা সেট-অফ দাবি করতে পারেন।

এই বছরের বাজেটে, বিদেশী ট্যুর প্যাকেজ এবং এলআরএসের অধীনে বিদেশে পাঠানো অর্থের টিসিএস পাঁচ শতাংশ থেকে বাড়িয়ে 20 শতাংশ করার প্রস্তাব করা হয়েছিল। নতুন করের হার ১ জুলাই থেকে কার্যকর হবে।

মঙ্গলবারই এ পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে ফেমা আইনে সংশোধনীর কথা জানিয়েছে। এই বিজ্ঞপ্তিতে LRS অন্তর্ভুক্ত করার পরে, 2.5 লক্ষ টাকার উপরে যে কোনও বৈদেশিক মুদ্রার রেমিট্যান্সের জন্য RBI অনুমোদনের প্রয়োজন হবে। এই বিজ্ঞপ্তির আগে, বিদেশ ভ্রমণের সময় খরচের জন্য আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের অর্থপ্রদান LRS-এর জন্য যোগ্য ছিল না।

অর্থ মন্ত্রক, আরবিআই-এর সাথে আলোচনার পরে জারি করা একটি বিজ্ঞপ্তিতে, ফেমা আইন, 2000-এর সাতটি ধারা বাদ দিয়েছে। এই কারণে আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের মাধ্যমে বিদেশে করা অর্থপ্রদানগুলিও এলআরএসের আওতায় এসেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ