কৃত্রিম বুদ্ধিমত্তা জলবায়ু পরিবর্তনের চেয়েও বড় হুমকি, বলেছেন AI প্রযুক্তির গডফাদার Geoffrey Hinton

কৃত্রিম বুদ্ধিমত্তা জলবায়ু পরিবর্তনের চেয়েও বড় হুমকি, বলেছেন AI প্রযুক্তির গডফাদার জিওফ্রে হিন্টন





গভীর উদ্বেগ প্রকাশ করেছেন AI অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তার গডফাদার জিওফ্রে হিন্টন (Geoffrey Hinton)। তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা জলবায়ু পরিবর্তনের চেয়েও বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে। জিওফ্রে হিন্টন, যিনি 'এআই-এর গডফাদার' হিসাবে পরিচিত, এক দশকেরও বেশি সময় ধরে গুগলে কাজ করেছেন এবং কৃত্রিম বুদ্ধিমত্তার অগ্রগতিতে মুখ্য ভূমিকা পালন করেছেন।


কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক প্রযুক্তি আনার ক্ষেত্রে জিওফ্রে হিন্টন (Geoffrey Hinton) প্রধান ভূমিকা পালন করেছেন। তিনি, তার দুই ছাত্রের সাথে, একটি নিউরাল নেটওয়ার্ক তৈরি করেছিলেন যা ChatGPT, Bing এবং Bard চ্যাটবটগুলির ভিত্তি হিসাবে কাজ করেছে। যাইহোক, হিন্টন শীঘ্রই তার নিজের সৃষ্টির বিপদ বুঝতে পেরেছিলেন এবং উদীয়মান প্রযুক্তির বিপদ সম্পর্কে বিশ্বকে সতর্ক করার জন্য গুগলে তার চাকরি ছেড়ে দেন।


রয়টার্সের সাথে তার (Geoffrey Hinton) সর্বশেষ সাক্ষাত্কারে, হিন্টন বলেছিলেন যে এআই এমন একটি হুমকি তৈরি করেছে যা জলবায়ু পরিবর্তনের চেয়েও বেশি বিপজ্জনক। তিনি বলেন, "আমি জলবায়ু পরিবর্তনের অবমূল্যায়ন করতে চাই না। আমি বলতে চাই না যে জলবায়ু পরিবর্তন নিয়ে চিন্তা করা উচিত নয়। এটি একটি বিশাল ঝুঁকি। কিন্তু আমি মনে করি AI এর হুমকি আরও ভয়াবহ হতে পারে।"


জিওফ্রে হিন্টনের (Geoffrey Hinton) বিবৃতি এমন সময়ে এসেছে যখন আমাদের জলবায়ু পরিবর্তন থেকে বেরিয়ে আসার উপায় সম্পর্কে জানা আছে, কিন্তু যখন কৃত্রিম বুদ্ধিমত্তার কথা আসে, তখন এর বিপদের জন্য আমাদের কোনো পরিকল্পনা নেই। আমরা জানিনা কীভাবে এর বিপদ থেকে বেরিয়ে আসা সম্ভব।


হিন্টন (Geoffrey Hinton) বলেছিলেন, "জলবায়ু পরিবর্তনের সাথে, আপনার কী করা উচিত তা পরামর্শ দেওয়া খুব সহজ। আপনি কেবল কার্বন পোড়ানো বন্ধ করুন। আপনি যদি তা করেন তবে জিনিসগুলি নিজেরাই সাজিয়ে নেবে। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য, রক্ষা করার জন্য আপনার কী করা উচিত তা পুরোপুরি পরিষ্কার নয়। "


অন্য একটি সাক্ষাত্কারে, হিন্টন (Geoffrey Hinton) সতর্ক করে দিয়েছিলেন যে বুদ্ধিমত্তার দিক থেকে AI শীঘ্রই মানুষকে ছাড়িয়ে যেতে পারে। তিনি আরও বলেন, যন্ত্রকে মানুষের চেয়ে বেশি বুদ্ধিমান করার সম্ভাব্য পরিণতি সম্পর্কে আমাদের গুরুত্ব সহকারে ভাবতে হবে। হিন্টন বলেন "আমাদের মস্তিষ্কে 100 ট্রিলিয়ন সংযোগ রয়েছে, বৃহত্তর ভাষার মডেলগুলিতে অর্ধ ট্রিলিয়ন, এক ট্রিলিয়ন পর্যন্ত রয়েছে। তবুও GPT-4 একজন ব্যক্তির চেয়ে শতগুণ বেশি জানে। তাই হয়তো এটি আসলে আমাদের চেয়ে ভাল শেখার অ্যালগরিদম।"

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ