ভয়াবহ ঝড় ও টর্নেডোর কবলে দশ লাখ বাড়ি, ক্ষতিগ্রস্ত পাঁচ কোটি মানুষ; এক হাজারের বেশি ফ্লাইট বাতিল

storm in america
photo: social media



যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল (Storm in America) বর্তমানে ভয়াবহ ঝড় ও টর্নেডোর কবলে পড়েছে। এ কারণে নিউইয়র্ক থেকে আলাবামা পর্যন্ত প্রায় ১০ লাখ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন। প্রবল ঝড়ের কারণে হাজার হাজার ফ্লাইটও বাতিল করা হয়েছে। ঝড়ের কারণে বিপাকে পড়েছেন প্রায় পাঁচ কোটি মানুষ।


মঙ্গলবার সকাল পর্যন্ত, নর্থ ক্যারোলিনায় 100,000, পেনসিলভানিয়ায় 95,000 এবং মেরিল্যান্ডে 64,000 মানুষ এখনও বিদ্যুৎবিহীন। মঙ্গলবার সকালে এক হাজারের বেশি ফ্লাইট বিলম্বিত হয়েছে। ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) সোমবার নিউইয়র্ক, ফিলাডেলফিয়া, আটলান্টা এবং ওয়াশিংটন ডিসির বিমানবন্দরগুলির জন্য গ্রাউন্ড স্টপ জারি করেছে।


ইভানা ক্রিস্টোফার কিনলে, 15, দক্ষিণ ক্যারোলিনার অ্যান্ডারসনে ঝড়ের সময় তার দাদার বাড়িতে গিয়েছিলেন। এ সময় গাড়ি থেকে নামার সাথে সাথেই একবার গাছের সাথে ধাক্কা লেগে তার মৃত্যু হয়। একই সময়ে, ফ্লোরেন্সে, 28 বছর বয়সী এক ব্যক্তি বিদ্যুৎস্পৃষ্ট হন, যার কারণে তিনিও মারা যান। আবহাওয়া অধিদপ্তর বলছে, যুক্তরাষ্ট্রে বজ্রপাতে মৃত্যু বিরল। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর বজ্রপাতে গড়ে মাত্র 20 জন মানুষ মারা যায়।


আবহাওয়া অধিদপ্তর (Storm in America) এই ঝড়টিকে সবচেয়ে প্রভাবশালী আবহাওয়ার ঘটনাগুলির মধ্যে একটি বলে সতর্ক করেছিল। এই দশকে প্রথমবারের মতো ডিসি শহরে চার-পাঁচ মাত্রার ঝুঁকি জারি করেছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়া অধিদফতরের সতর্কবার্তা (Storm in America) অনুযায়ী, সরকারি কর্মচারীদের তাড়াতাড়ি বাড়ি পাঠানো হয়েছে। আবহাওয়াবিদ আইলিন হুইলান বলেছেন, ক্ষয়ক্ষতি ততটা নয় যতটা আশঙ্কা করা হয়েছিল।