Madhyamik 2023, HS 2023 : মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের Result নিয়ে বড় আপডেট

students in school





এবছর মাধ্যমিকের গণিত প্রশ্ন নিয়ে বিতর্ক তৈরি হয়। কিন্তু এবছর পর্ষদ গণিত পরীক্ষার জন্য কোন গ্রাফ পেপার সরবরাহ করেনি।পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় পরীক্ষার্থীদের আস্বস্ত করে জানিয়েছেন, “সঠিক গণনার পরে গ্রাফ পেপারের অভাবে সাদা কাগজে যতটুকু করা সম্ভব, সেটুকু করতে পারলেই হবে। ছাত্র স্বার্থকেই অগ্রাধিকার দেওয়া হবে।”

একইসাথে এবারে মাধ্যমিক পরীক্ষার ফল দ্রুত প্রকাশ করার জন্য নয়া উদ্যোগ নিতে চেয়েছিলো মধ্যশিক্ষা পর্ষদ । উত্তরপত্র মূল্যায়ন প্রক্রিয়ার ২টি ধাপ মুখ্য (পরীক্ষকদের কাছে নম্বর সংক্রান্ত ব্যাখ্যা তলব ও তা যাচাই পদ্ধত) পরীক্ষামূলকভাবে অনলাইনে করার কথা চিন্তাভাবনা ছিলো, তবে এবছর তা করা সম্ভব না হলেও, ইতিমধ্যে খাতা দেখার সমস্ত প্রক্রিয়া শেষ হয়েছে। সূত্রের খবর মে মাসের শেষ সপ্তাহেই প্রকাশিত হবে এবছরের মাধ্যমিক পরীক্ষার ফলাফল। 


অপরদিকে ২৭ মার্চ ছিল উচ্চমাধ্যমিক ২০২৩ এর শেষ পরীক্ষা। তেমন বড় কোন সমস্যা বা প্রশ্নফাঁসের বিষয় সামনে আসেনি, নির্বিঘ্নেই হয়েছে এবারের উচ্চমাধ্যমিক পরিক্ষা। এমনকি পরীক্ষা শেষে পরিক্ষাকেন্দ্রে ভাংচুরের ঘটনাও এবার তেমন সামনে আসেনি।


এবারের উচ্চ মাধ্যমিকের প্রশ্ন তুলনামূলক সহজ হয়েছে বলে বিভিন্ন মহল থেকেই জানা গিয়েছে। এই নিয়ে সংসদের তরফে বলা হয়েছে, "এই সমস্ত পড়ুয়াদের জীবনের প্রথম বড় পরীক্ষা, সে জন্যই তুলনামূলক সহজ প্রশ্ন করা হয়েছে।"


সাংবাদিক বৈঠক করে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেছেন, এ বারের পরীক্ষার্থীরা অতিমারির কারণে মাধ্যমিক দেননি, ফলে উচ্চ মাধ্যমিকই তাদের জীবনের প্রথম বড় পরীক্ষা। সে কারণে প্রশ্ন সহজ করার পরিকল্পনা ছিল। তিনি আরও বলেন, এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়েছে নির্বিঘ্নেই। মোবাইল ও খাতা বাজেয়াপ্ত করার কয়েকটি ঘটনা ছাড়া আর কোনও অভিযোগ নেই।"

তিনি আরও জানিয়েছেন জুন মাসের ১০ তারিখের মধ্যে ফল প্রকাশ করা হবে।