Indian Navy Day: December 4 is celebrate as Indian Navy Day


Indian Navy Day


ভারতে প্রতি বছর 4 ডিসেম্বর নৌবাহিনী দিবস পালিত হয়। দিনটি ভারতীয় নৌবাহিনীর ভূমিকা এবং অর্জনকে স্বীকৃতি দেয়। দিনটি 1971 সালের ভারত-পাকিস্তান যুদ্ধের ঘটনাকে স্মরণ করে। 1971 সালের এই দিনে ভারতীয় নৌবাহিনী চারটি পাকিস্তানি জাহাজ ডুবিয়ে দিয়ে শত শত পাকিস্তানী নৌসেনাকে হত্যা করে।



ভারতীয় নৌবাহিনী হল ভারতীয় সশস্ত্র বাহিনীর নৌ শাখা এবং ভারতের রাষ্ট্রপতি কমান্ডার-ইন-চীফ হিসাবে নেতৃত্ব দেন। নৌবাহিনীর প্রধান হলেন ভারতীয় নৌবাহিনীর সামরিক কর্মীদের প্রধান। 




1971 সালের যুদ্ধে ভারতের বিজয়ের 50 তম বার্ষিকী স্মরণে 2021 সালে 'স্বর্ণিম বিজয় বর্ষ' ('Swarnim Vijay Varsh' ) হিসাবে পালিত হয়।




দিবসটি পালিত হয় ভারতীয় নৌবাহিনীর কর্মীদের সম্মান জানানোর লক্ষ্যে যারা আমাদের দেশের সমুদ্রের সীমানা রক্ষা করতে এবং সমস্ত সামুদ্রিক হুমকিকে পরাস্ত করার জন্য উচ্চ প্রস্তুতি বজায় রাখে।



ভারতীয় নৌবাহিনীর কর্মীরা সমুদ্রকে নিরাপদ রাখতে নিরলসভাবে টহল দিচ্ছে। এমন এক সময়ে যখন কোভিড-১৯ মহামারীর প্রাদুর্ভাবের কারণে বিশ্বের জনগণ গৃহবন্দি, এই অঞ্চলে আরও ভাল বোঝাপড়া, সমন্বয় এবং সহযোগিতা গড়ে তোলার জন্য নৌবাহিনী বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী দেশগুলির নৌবাহিনীর সাথে পরিচালনা এবং সহযোগিতা করেছিল।



কমান্ড জাহাজগুলি 'সমুদ্র সেতু' এবং 'মিশন সাগর'-এ অংশগ্রহণ করেছিল, ভাইরাস মহামারী দ্বারা উদ্ভূত অতুলনীয় মানবিক সংকট মোকাবিলায় বিদেশী মাটি থেকে এবং দেশের অভ্যন্তরে কর্মীদের সহায়তা প্রদান করে। আইএনএস কেশরী, সরকারী বিজ্ঞপ্তি অনুসারে ভারত মহাসাগর অঞ্চলের অনেক দ্বীপ দেশে বিশেষজ্ঞ চিকিৎসা কর্মীদের সাথে 500 টনেরও বেশি জরুরী রেশন এবং চিকিৎসা সহায়তা পরিবহন করেছে।