Latest Online Bengali News Portal

Breaking

Wednesday, October 19, 2022

Cyclone Sitrang Latest Update : বড় বিপর্যয়ের আশঙ্কা, আন্দামান সাগরে তৈরি হচ্ছে সিত্রাং !

Cyclone Sitrang Latest Update : বড় বিপর্যয়ের আশঙ্কা, আন্দামান সাগরে তৈরি হচ্ছে সিত্রাং !

Cyclone Sitrang Latest Update



কালীপুজোর আগেই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে । যার নাম দেওয়া হয়েছে সিত্রাং (Cyclone Sitrang)। পশ্চিম মধ‌্য বঙ্গোপসাগরে এই ঘূর্ণিঝড় ২২ অক্টোবর তৈরি হতে পারে বলে খবর। তবে এর অভিমুখ কোনদিকে হবে তা এখনও স্পষ্ট নয়। তা পরিষ্কার হলেই বোঝা যাবে, বাংলায় দীপাবলির সময় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব কতখানি পড়বে।


ইতিমধ্যে আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরি হয়ে গিয়েছে। তা থেকে নিম্নচাপ তৈরি হবে। ২২ তারিখ নাগাদ তা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।


বুধবার সকালে পাওয়া শেষ খবর অনুযায়ী, ঝড়টি পশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং ভারতের পূর্ব উপকূলের কাছাকাছি পৌঁছাতে পারে। উত্তর তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা বরাবর অঞ্চলগুলিকে প্রভাবিত করতে পারে এই ঘূর্ণিঝড়।

যদিও আইএমডি-র ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন যে এই নিম্নচাপ ঝড়ে পরিণত হবে বলে মনে করা হচ্ছে। তবে সিস্টেমের তীব্রতা বা গতিপথ সম্পর্কে কোনও ভবিষ্যদ্বাণী করা সম্ভব নয় এখনই।


আলিপুর আবহাওয়া দপ্তরসূত্রে খবর, দক্ষিণ আন্দামান সাগরে ইতিমধ্যেই তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। যার প্রভাবে বৃহস্পতিবার এর মধ্যে দক্ষিণ-পূর্ব ও পূর্ব-মধ‌্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। সেটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে পশ্চিম-মধ‌্য বঙ্গোপসাগরে সুস্পষ্ট নিম্নচাপ রূপে অবস্থান করবে শুক্রবার। সেখানেই ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা।


বাংলায় ধান তোলার সময় এখন, শাক-সব্জি চাষের সময়ও । এই সময় সিত্রায়ং ফসলেরও ব্যাপক ক্ষয়ক্ষতি করতে পারে । 

1 comment: