Breaking

Wednesday, May 04, 2022

এবারের ঘূর্ণিঝড়ের নাম রাখলো কোন দেশ, দেখে নিন আগামী সাতটি ঝড়ের নামের তালিকা

এবারের ঘূর্ণিঝড়ের নাম রাখলো কোন দেশ, দেখে নিন আগামী সাতটি ঝড়ের নামের তালিকা

ঝড়ের নামের তালিকা




ভারতীয় আবহাওয়া দফতর ১৩টি সদস্য দেশকে ট্রপিক্যাল সাইক্লোন ও আসন্ন ঝড় সংক্রান্ত সমস্ত তথ্য দিয়ে থাকে। সারা বিশ্বে ৬টি রিজিওনাল স্পেশালাইজড মোটিওরলজিক্যাল সেন্টার ও ৫টি রিজিওনাল ট্রপিক্যাল সাইক্লোন ওয়ার্নিং সেন্টার থেকেই ট্রপিক্যাল সাইক্লোনের নামকরণ করা হয়।


ঝড়ের নামের তালিকা



২০০৪ থেকে ২০২০-এই ১৬ বছরে ৮টি সদস্য দেশ ৬৪টি ঘূর্ণিঝড়ের নাম রেখেছিল। উত্তর ভারত মহাসাগরীয় অঞ্চলের শেষতম ঘূর্ণিঝড় আম্ফান। আম্ফান এপ্রিলেই বাসা বেঁধেছে বঙ্গোপসাগরে। সেই তালিকার সমস্ত নাম শেষ তাই তৈরি হয়েছে নতুন নামের তালিকা।


এতদিন সদস্য সংখ্যা ৮ হলেও এবার যুক্ত হয়েছে আরও নতুন ৫টি দেশ, এখন সদস্য সংখ্যা ১৩। এবার ১৩টি দেশ ১৩টি করে নাম দিয়ে ১৬৯টি নামের তালিকা প্রস্তুত করেছে। সেই হিসেবেই পর্যায়ক্রমে নাম পাবে পরবর্তী ঘূর্ণিঝড়গুলি।


ঝড়ের নামের তালিকা




এবারের ১৩টি দেশকে পর্যায়ক্রমে সাজালে হয়- বাংলাদেশ, ভারত, ইরান, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, আরব আমিরশাহী ও ইয়েমেন। এই তালিকায় পাঁচটি নতুন দেশ হল- ইরান, কাতার, সৌদি আরব, আরব আমিরশাহী এবং ইয়েমেন।




ভারতের দেওয়া ১৩ নাম হল- গতি, তেজ, মুরাস, আগ, ব্যোম, ঝড়, প্রবাহ, নীর, প্রভঞ্জন, ঘূর্ণি, অম্বুদ, জলধি ও ভেগা।



ঝড়ের নামের তালিকা




বাংলাদেশ-ভারত থেকে শুরু করে পর্যায়ক্রমে দেশগুলি যে নাম রেখেছে ট্রপিক্যাল সাইক্লোনের, সেই গুলি হল যথাক্রমে- নিসর্গ, গতি, নিভার, বুরেভি, তকলি, ইয়াস, গুলাব, শাহীন, জওয়াদ, অশনি, সিতরং, ম্যানডৌস এবং মোচা।




এবারের ঘূর্ণিঝরের নাম অশনি, নাম রেখেছে শ্রীলঙ্কা। আসুন দেখে নেই আগামী সাতটি ঘূর্ণিঝড়ের নাম -


ঘূর্ণিঝরের নাম

নামকরণকারী দেশ

অশনি

শ্রীলঙ্কা

শাহীন

কাতার

জওয়াদ

সৌদি আরব

গুলাব 

পাকিস্তান 

সিতরং

থাইল্যান্ড

ম্যানডৌস

আরব আমীর শাহী

মোচা

ইয়েমেন


10 comments: