5G internet launched by PM Modi: 5G ইন্টারনেট চালু করলেন প্রধানমন্ত্রী মোদী, ১৩ শহরে মিলবে পরিষেবা

ইন্ডিয়ান মোবাইল কংগ্রেসের প্রদর্শনীতে গিয়ে আনুষ্ঠানিক ভাবে 5G-র পরিষেবা চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


5G




প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার দিল্লির প্রগতি ময়দানে 6 তম ইন্ডিয়া মোবাইল কংগ্রেসের উদ্বোধন করেছেন এবং 5G ইন্টারনেট পরিষেবা চালু করেছেন। তিনটি প্রধান টেলিকম অপারেটর - রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়া - প্রধানমন্ত্রী মোদীর কাছে ইন্টারনেটের পরবর্তী প্রজন্মের একটি ব্যবহার প্রদর্শন করেছেন। রিলায়েন্স জিওর চেয়ারম্যান আকাশ আম্বানি এআই-চালিত চশমা পরা প্রধানমন্ত্রী মোদিকে একটি ডেমো দিয়েছেন। প্রধানমন্ত্রীকে নতুন প্রজন্মের ইন্টারনেটের জ্বলন্ত দ্রুত গতি দেখানো হয়েছিল যা বিশ্বে বিপ্লব ঘটাবে বলে আশা করা হচ্ছে।




5G ইন্টারনেট রোল-আউটের প্রথম পর্যায়ে, 13টি শহর একটি নতুন পরিষেবা পাবে। এগুলি হল আমেদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দ্রাবাদ, জামনগর, কলকাতা, লখনউ, মুম্বাই এবং পুনে।




আজ চারটি শহরে 5G ইন্টারনেট পাবে। এগুলো হলো দিল্লি, মুম্বাই, কলকাতা ও চেন্নাই। দিল্লিতে, কিছু এলাকায় 5G গতি পাবে।



ইন্টারনেটের সামগ্রিক রোলআউট কয়েক মাস সময় লাগবে।



আশা করা হচ্ছে যে 5G ইন্টারনেট ট্যারিফের দাম 4G নেটওয়ার্কের সাথে তুলনীয় হবে।


রিলায়েন্স, এয়ারটেল, ভোডাফোন আইডিয়া এবং আদানি গ্রুপ 5G স্পেকট্রাম নিলামের জন্য চারটি প্রধান দরদাতা ছিল। তারা স্পেকট্রামের জন্য 1.50 লক্ষ কোটি টাকা বিড করেছিল।

রিলায়েন্স জিও দাবি করেছে যে ভারত 5G ইন্টারনেট গ্রহণের জন্য দ্রুততম দেশ হবে। তারা 2023 সালের মধ্যে সারা দেশে 5G কভারেজ প্রসারিত করার দাবি করেছে।


এয়ারটেল 2024 সালের মধ্যে সম্পূর্ণ কভারেজ প্রদান করতে চায়।

আশা করা হচ্ছে যে 5G ইন্টারনেট 4G ইন্টারনেটের চেয়ে 10 গুণ দ্রুত হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ