Latest Online Bengali News Portal

Breaking

Tuesday, July 12, 2022

DA News: অবশেষে ডিএ প্রাপ্তি ঘটছে রাজ্য সরকারী কর্মীদের ! বৈঠক ঘিরে জল্পনা তুঙ্গে

অবশেষে ডিএ প্রাপ্তি ঘটছে রাজ্য সরকারী কর্মীদের ! ১৬ জুলাই এর বৈঠক ঘিরে জল্পনা তুঙ্গে

indian currency




আগামী ১৬ জুলাই, শনিবার রাজ্য সরকারের সবক’টি দপ্তরের আর্থিক উপদেষ্টাকে বৈঠকে ডেকেছে অর্থদপ্তর। আর এই খবর বাইরে আসতেই তৈরি হয়েছে জল্পনা। তাহলে কি ডিএ (dearness allowance) দেওয়ার প্রস্তুতি নিচ্ছে রাজ্য সরকার !


অনেকে মনে করছেন, সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতার (dearness allowance) বিষয়টি বৈঠকে আলোচিত হবে। অর্থদপ্তর থেকে যে চিঠি গিয়েছে, তাতে অবশ্য আলোচ্যসূচির তালিকায় সরাসরি ডিএ (dearness allowance)’র উল্লেখ নেই। কিন্তু ৬ নম্বর সূচিতে ‘মিসলেনিয়াস’ অর্থাৎ ‘বিবিধ’ শব্দটি ব্যবহার করা হয়েছে। তাই ডিএ (dearness allowance) নিয়ে আলোচনার সুযোগ থাকছেই বলে মনে করছেন অনেকে।


বর্তমান পত্রিকা সূত্রে জানা যাচ্ছে, "প্রশাসনিক মহলের একাংশের মতে, বকেয়া ডিএ সংক্রান্ত কোনও সিদ্ধান্তে পৌঁছনোর আগে সব দপ্তরের আর্থিক উপদেষ্টার সঙ্গে কথা বলে নিতে চাইছে নবান্ন। সরকারের বিভিন্ন দপ্তরের আয়-ব্যয় সহ সার্বিক পরিস্থিতি বিস্তারিত বুঝে নিতে চাইছে তারা। এমনিতেই কেন্দ্রীয় সরকার বিভিন্ন প্রকল্পে অর্থ বরাদ্দ বন্ধ করে দেওয়ায় সরকারের উপর চাপ বেড়েছে। বকেয়া ডিএ দিতে গেলে কী ধরনের আর্থিক ধাক্কা আসবে, তা নিয়ে ইতিমধ্যে চর্চা শুরু হয়েছে প্রশাসনের অন্দরে। "


প্রসঙ্গত গত ২০ মে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ কনজিউমার প্রাইস ইনডেক্সের (CPI) ভিত্তিতে সরকারি কর্মীদের বকেয়া ডিএ (dearness allowance) আগামি ৩ মাসের মধ্যে মিটিয়ে দেওয়ার রায় দেয়। ফলে প্রায় দুইমাস হওয়ার পথে, আর হাতে রয়েছে মাত্র ৪০ দিন।


ফলে আগামী শনিবার সকাল ১১ টায় সল্টলেকে নগরোন্নয়ন দপ্তরে ‘শুভান্ন’ ভবনের কনফারেন্স হলে অনুষ্ঠিত হতে যাওয়া বৈঠকে ডিএ (dearness allowance) নিয়ে কি আলোচনা হয় এখন তার দিকেই তাকিয়ে সরকারী কর্মচারী মহল ।


14 comments:

বিজ্ঞাপনের জন্য আজই যোগাযোগ করুন