Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Tuesday, July 12, 2022

population of india 2023 : জনবিস্ফোরণ ! জনসংখ্যা বৃদ্ধিতে চিনকে পিছনে রেখে এগিয়ে যাবে ভারত ! গবেষণা ঘিরে চাঞ্চল্য

population of india 2023 : জনসংখ্যায় চীনের রেকর্ড এবার ভাঙতে চলেছে ভারত !

people on road



জনসংখ্যায় চীনের রেকর্ড এবার ভাঙতে চলেছে ভারত ! বিশ্ব জনসংখ্যা দিবসে এমনই তথ্য চাঞ্চল্য সৃষ্টি করেছে। World Population Prospects 2022 এ প্রকাশিত তথ্য অনুসারে চলতি বছরের শেষে চীন ও ভারতের জনসংখ্যা ১৪০ কোটিতে পৌঁছে যাবে। বৃদ্ধির এই হার বজায় থাকলে বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশ চিনকে পেছনে ফেলে এগিয়ে যাবে ভারত। তাও মাত্র আগামী দেড় বছরেই। অর্থাৎ ২০২৩ সালে সর্বাধিক জনসংখ্যার দেশ হতে পারে ভারত (population of india 2023) এমন সতর্কবার্তা প্রকাশিত হয়েছে।




World Population Prospects 2022 রিপোর্টের দাবি, ২০২২ সালের ১৫ নভেম্বরের মধ্যেই গোটা বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটিতে পৌঁছবে। তবে গত ৭২ বছরে এই প্রথম জনসংখ্যা বৃদ্ধির গতি সবচেয়ে শ্লথ। অথচ ভারতে ঠিক তার উল্টো। চলতি বছরে জনসংখ্যা বৃদ্ধির হার ব্যাপক বেড়েছে।

World Population Prospects 2022



রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেইরেস বলেন, ‘গোটা বিশ্বে মাতৃত্বকালীন অসুস্থতা এবং সদ্যোজাত শিশুর মৃত্যু অনেকটা নিয়ন্ত্রণ করা গিয়েছে। তারপরও জনসংখ্যা বৃদ্ধির হার আয়ত্তে থাকায় আশার আলো দেখা যাচ্ছে। বিশ্বের বেশিরভাগ দেশ এব্যাপারে সচেতন হয়েছে।’


মহাসচিব আন্তোনিও আরও বলেছেন, জনবিস্ফোরণের হাত থেকে নিজের দেশকে রক্ষা করার দায়িত্ব কিন্তু সাধারণ নাগরিকেরই। আর রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট অনুসারে, ভারতীয়রা (population of india 2023) এই সচেতনতার জায়গাতে অনেকটাই পিছিয়ে।


এখনও পর্যন্ত চীনের থেকে ভারতের জনসংখ্যা কম। রাষ্ট্রসঙ্ঘে রিপোর্ট বলছে, এই বছরের শেষে ভারতের জনসংখ্যা হবে ১৪১ কোটি এবং চীনের ১৪২ কোটি। ফলে শীঘ্রই চীনকে ছাপিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে ভারতের (population of india 2023)


রাষ্ট্রসঙ্ঘের এই রিপোর্টের প্রেক্ষিতে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের দাবি, জনসংখ্যা নিয়ন্ত্রণে কঠোর আইন চালু করা হোক। তিনি বলেন, ‘সব রাজনৈতিক দল মিলে এবিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। সব ধর্মের মানুষই যাতে জন্ম নিয়ন্ত্রণের কঠোর আইন মেনে চলেন সেটা নিশ্চিত করা দরকার।’

No comments:

Post a Comment