স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন পড়ানো নিয়ে কড়া বার্তা জেলায়


students



সরকারি নির্দেশিকাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে কিছু সরকারি ও সরকার পোষিত বিদ্যালয়ের শিক্ষকরা প্রাইভেট টিউশন (Private Tuition) চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ পত্র জমা দেন পশ্চিমবঙ্গ প্রাইভেট টিউটর ওয়েলফেয়ার এসোসিয়েশন (West Bengal Private Teacher Welfare Association) বিভিন্ন জেলার জেলা বিদ্যালয় পরিদর্শকের কাছে ।



তাঁদের অভিযোগ সরকারি নির্দেশিকা অমান্য করে বহু শিক্ষক ব্যাপক হারে প্রাইভেট টিউশন (Private Tuition) পড়িয়ে যাচ্ছেন এতে শিক্ষিত বেকার প্রাইভেট টিউটররা ছাত্র পাচ্ছেন না, একদিকে সরকারি কোনো চাকরি নেই অন্যদিকে সরকারি চাকরি থাকা সত্বেও বিদ্যালয়ের শিক্ষকরা প্রাইভেট টিউশন (Private Tuition) চালিয়ে যাওয়ায় তাঁদের অবস্থা করুন । এই বিষয়ে বিভিন্ন দাবী ও নির্দিষ্ট কিছু শিক্ষক যারা চাকরি থাকা সত্বেও টিউশন (Private Tuition) পড়াচ্ছেন তাঁদের নামের তালিকা তুলে দেন জেলা বিদ্যালয় পরিদর্শকের হাতে যেখানে জেলার বিভিন্ন প্রান্তের হাই স্কুল শিক্ষক ও প্রাথমিক শিক্ষকের নাম রয়েছে ।

এই অভিযোগ আসার পরেই নড়ে চড়ে বসে বিদ্যালয় পরিদর্শকের দপ্তর ।


কিন্তু জেলার বিভিন্ন প্রান্তে এই নিয়ে ছাত্র বিক্ষোভ দেখা যায়, গত কাল দিনহাটা মহকুমায় ছাত্র ছাত্রীরা তাদের পছন্দ মত শিক্ষকের কাছে প্রাইভেট টিউশন পড়ার অধিকার নিয়ে আন্দোলনে নামে ও পথ অবরোধ করে । পরে জেলা শাসকের আশ্বাসে আন্দোলন তুলে নেয় ছাত্ররা ।



এদিকে জেলা বিদ্যালয় পরিদর্শকের দপ্তর থেকে যে নির্দেশিকা জারি করা হয় তাতে প্রত্যেক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছে মুচলেকা নেবার নির্দেশ রয়েছে যাতে সেই বিদ্যালয়ের কোনো শিক্ষক গৃহ শিক্ষকতায় (Private Tuition) যুক্ত না থাকেন এই মর্মে সেই মুচলেকায় বিদ্যালয়ের প্রত্যেক শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষকর্মীকে স্বাক্ষর করতে হবে । 



এই নিয়ে অভিভাবক মহলে উঠেছে বিভিন্ন প্রশ্ন, কয়েকজন অভিভাবক দাবী করেছেন বিদ্যালয়ের শিক্ষকরা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এর সিলেবাস প্রশ্ন এর ধারণ এই সব বিষয়ে অভিজ্ঞতা সম্পন্ন এবং বিভিন্ন প্রবেশিকা পরীক্ষাগুলো সম্পর্কে ওয়াকিবহাল যা থেকে ছাত্র ছাত্রীরা অনেক সাহায্য ও উপযুক্ত প্রশিক্ষণ তাঁদের কাছে পাবে ।


অন্য দিকে আরেক মহলের দাবী বিদ্যালয়েই তো শিক্ষকরা শ্রেণী কক্ষেই দায়িত্ব নিয়ে পড়িয়ে সব সমস্যার সমাধান করতে পারেন ।