Presidential Election: বিরোধী জোটের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহা, খবর সূত্রের


Presidential Election



রাষ্ট্রপতি নির্বাচনের (Presidential Election) দিনক্ষণ ইতিমধ‍্যে ঘোষনা হয়ে গেছে। কে হবেন দেশের পরবর্তী রাষ্ট্রপতি (President of India)? চলছে জল্পনা। বিজেপির তরফে এখোনো কোনো ঘোষনা দেওয়া হয়নি। এদিকে বিরোধী জোটের তরফে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে একাধিক নাম উঠে আসলেও এখনো আনুষ্ঠানিক ঘোষনা হয়নি। এই পরিস্থিতিতে সূত্রের খবর, তৃণমূলের যশবন্ত সিনহা (Yaswant Sinha) হতে চলেছেন রাষ্ট্রপতি পদপ্রার্থী।




অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ সরকারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী এবং বিদেশমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন যশবন্ত সিনহা (Yaswant Sinha)। ২০১৮ সালে বিজেপি ছেড়েছিলেন তিনি। ২০২১ সালে তৃণমূল কংগ্রেসে যোগ দেন তিনি। এরপর গত বছর বিধানসভা নির্বাচনের ঠিক আগে দলের জাতীয় সহসভাপতি নিযুক্ত হন যশবন্ত সিনহা (Yaswant Sinha)। এবার সেই যশবন্ত সিনহাকেই রাষ্ট্রপতি পদপ্রার্থী করা হতে পারে এমনটাই সূত্র জানাচ্ছে।




সূত্র মারফত জানা যাচ্ছে, মঙ্গলবার দুপুর ২.৩০ নাগাদ বিরোধী জোটের তরফে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হতে পারে তাঁর নাম। এনসিপি নেতা শরদ পাওয়ারের দিল্লির বাসভবনের বৈঠকে যশবন্ত সিনহার নাম নির্বাচন করা হয়েছে বলে দাবি সূত্রের।




গত ১৫ই জুন দিল্লীতে তৃণমূল কংগ্রেসের ডাকে সর্বদলীয় বৈঠক হয়। বৈঠকে এনসিপি নেতা শরদ পাওয়ারের নাম রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তোলা হলেও তিনি রাজি হননি। অন‍্যদিকে, ন্যাশনাল কনফারেন্সের প্রধান ফারুক আবদুল্লা এবং পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপাল কৃষ্ণ গান্ধীর নাম প্রস্তাব করেছিলেন মমতা বন্দোপাধ‍্যায়। কিন্তু সেই প্রস্তাবে তাঁরাও রাজি হননি। এরপরেই যশবন্ত সিনহাকেই বিরোধী জোটের রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে বেছে নেওয়া হয়েছে বলে জানাচ্ছে সূত্র। যদিও, এখনো আনুষ্ঠানিক ঘোষনা বাকি।




এদিকে আজ সকালেই যশবন্ত সিনহা টুইট করে মমতা বন্দোপাধ‍্যায় ও তৃণমূল কংগ্রেসকে ধন‍্যবাদ জানিয়েছেন। তিনি লিখেছেন, 'আমি মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে কৃতজ্ঞ তাকে টিএমসিতে সম্মান ও প্রতিপত্তি দেওয়ার জন্য। এখন তাঁকে বৃহত্তর জাতীয় স্বার্থে দলের বাইরে বৃহত্তর বিরোধী ঐক্যের জন্য কাজ করতে হবে'। এই টুইটের পরেই রাষ্ট্রপতি পদপ্রার্থী হচ্ছেন তিনি বলেও মনে করছে বিশিষ্টমহল ও নেট নাগরিকরা। এখন দেখার কার নাম ঘোষনা করে বিরোধী জোট।