WB Internship Scheme: কলেজে পড়াকালীনই মিলবে 'সরকারি ইন্টার্নশিপে'র সুযোগ, শুরু হতে যাচ্ছে আবেদন !

WB Internship Scheme: কলেজে পড়াকালীনই মিলবে 'সরকারি ইন্টার্নশিপে'র সুযোগ, জানুন বিস্তারিত

students and money



WB Internship Scheme: গত ফেব্রুয়ারীমাসে নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী Internship Scheme শুরু করবার কথা জানান। কিভাবে নিয়োগ করা হবে কত বেতন এই নিয়ে ঘোষণা করেছেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এই নতুন প্রকল্পের নাম দেওয়া হয়েছে - স্টুডেন্ট ইনসেনটিভ স্কিম (WB Student incentive Scheme). 

ইতিমধ্যে রাজ্য মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়েছে, কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়তে পড়তেই সরকারি কাজে ইন্টার্ন করতে পারবেন পড়ুয়ারা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভায় জানিয়েছেন, মূলত আর্থিকভাবে পিছিয়ে থাকা পড়ুয়াদের জন্য এই উদ্যোগ নিচ্ছে সরকার।


প্রাথমিক ভাবে জানা গিয়েছে- স্নাতক স্তরের পড়ুয়াদের ইন্টার্ন হিসাবে নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার এবং এর জন্য প্রতি মাসে একটা ভাতাও দেয়া হবে ইন্টার্নদের। আগামী ৭ জুলাই থেকে শুরু হতে পারে আবেদন প্রক্রিয়া, এমনটাই জানা যাচ্ছে। 




এই প্রকল্পের (WB Student incentive Scheme) মাধ্যমে প্রত্যেক বছর রাজ্য সরকার 6000 স্নাতকস্তরের পড়ুয়াদের ইন্টার্ন হিসেবে নিয়োগ করবে। ইন্টার্ন হিসেবে সুযোগ পাবে রাজ্যের আইটিআই এবং পলিটেকনিক পাস করা ছেলে মেয়েরাও।


ইন্টার্ন হিসেবে যাঁদের নিয়োগ করা হবে ,তাঁদেরকে মাসে পাঁচ হাজার টাকা করে ভাতা দেওয়া হবে। ১ বছরের চুক্তিতে নিয়োগ করা হবে প্রাথমিক ভাবে। পরবর্তিতে তা বৃদ্ধি করা হতে পারে। 40 বছর বয়স পর্যন্ত আবেদন আবেদন করতে পারবেন এই প্রকল্পের জন্য।




ইন্টার্ন হিসাবে যাদের নিয়োগ করা হবে তারা মূলত সরকারী বিভিন্ন প্রকল্পের কথা প্রচার করবে রাজ্য জুড়ে। জানাগিয়েছে কোর্স শেষে একটি সার্টিফিকেট পাবে তারা, সেই সার্টিফিকেট দিয়ে পরবর্তিতে উচ্চশিক্ষা এবং চাকরি জীবনে সুযোগ পাবেন বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রেস মিটিংয়ে জানিয়েছিলেন ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ