Breaking

Thursday, June 30, 2022

BREAKING: মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী শিবসেনার হাতেই, মুখ‍্যমন্ত্রী হচ্ছেন শিন্ডে

BREAKING: মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন শিন্ডে


Maharashtra New CM


শিবসেনা বিধায়ক একনাথ শিন্ডের দ্বারা পরিচালিত বিদ্রোহ শেষ পর্যন্ত মহা বিকাশ আঘাদি (এমভিএ) সরকারকে ব্যাহত করার পরে, জানা গেছে যে একনাথ শিন্ডে (Eknath Shindhe) বসছেন মহারাষ্ট্রের মুখ‍্যমন্ত্রীর কুর্সিতে। আজ সন্ধ‍্যা ৭টা ৩০ এ শপথ নেবেন শিন্ডে বলেই খবর।






উদ্ধবের বিরুদ্ধে বিদ্রোহে নেতৃত্ব দেওয়া একনাথ শিণ্ডে (Eknath Shinde)র নাম ঘোষনা করেন মহারাষ্ট্র বিজেপির প্রধান দেবেন্দ্র ফড়নবিস (BJP leader Devendra Fadnavis)। তার নতুন মন্ত্রিসভার মন্ত্রীরাও আজ শপথ নেবেন, তবে মন্ত্রীদের নাম ও পোর্টফোলিও এখনও প্রকাশ করা হয়নি।



বৃহস্পতিবার বিকেলে শিণ্ডেকে সঙ্গে নিয়েই রাজভবনে যান ফড়ণবীস। সেখানে রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারি তাঁদের মিষ্টিমুখও করান। এর পর সংবাদমাধ্যমের মুখোমুখি হন ফড়ণবীস এবং শিণ্ডে.(Eknath Shinde) । সেখানে ফড়ণবীস বলেন, "বিধানসভা নির্বাচনে বিজেপি-শিবসেনা জোট ভোটে জিতেছিল। মানুষ চেয়েছিলেন শিবসেনা-বিজেপির সরকার। শিবসেনা বিজেপি-র সঙ্গে সরকার গঠনের প্রতিশ্রুতি দিয়েছিল। এমভিএ সরকার রাজ্যের উন্নয়নও করেনি।"



দু সপ্তাহ ধরে টানা পোড়নের পরেও বিক্ষুব্ধ বিধায়কদের ফেরাতে পারেননি উদ্ধব ঠাকরে। আস্থাভোটের বিরুদ্ধে আদালতে গিয়েও লাভ হয়নি কিছুই। ফিরে আসতে হয়েছে খালিহাতে। এই পরিস্থিতিতে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন উদ্ধব ঠাকরে।




শিবসেনা সূত্রে খবর, আগেই ইস্তফা দিতে চেয়েছিলেন উদ্ধব। কিন্তু এনসিপি এবং কংগ্রেস বার বার তাঁকে আরও কয়েক দিন অপেক্ষা করতে অনুরোধ জানান। কিন্তু সমীকরণ আঁচ করেই পদত্যাগের ঘোষণা করেন উদ্ধব।



নতুন মহারাষ্ট্র সরকারের মন্ত্রীদের পোর্টফোলিও নিয়ে অনেক জল্পনা-কল্পনা করা হচ্ছে, কিন্তু বিদ্রোহী বিধায়করা এই গুজবকে "ভিত্তিহীন" বলে অভিহিত করেছেন। মন্ত্রিসভায় একনাথ শিন্ডে, প্রবীণ দারেকর এবং শিবসেনার আরও অনেক বিদ্রোহী মন্ত্রী অন্তর্ভুক্ত হবেন বলে আশা করা হচ্ছে।



মহারাষ্ট্রে বিজেপি-র সভাপতি চন্দ্রকান্ত দাদা পাটিল, দলের বর্ষীয়ান নেতা সুধীরমুঙ্গনতিওয়ার, গিরীশ মহাজন, প্রাক্তন মুম্বই মহাজন সভাপতি আশিস শেলার, প্রবীণ দারেকর, অনগ্রসর শ্রেণির নেতা চন্দ্রশেখর বাওয়ানকুলে, বিজয়কুমার দেশমুখ, গণেশ নায়েক, রাধাকৃষ্ণ ভিকে পাটিল, সম্ভাজী পাটিল নিলাঙ্গেকর, রবীন্দ্র চহ্বণ, অশোক উইকে, সুরেশ খাড়ে, জয়কুমার রওয়াল, অতুল দাভে, দেবযানী ফারান্ডে, রণধীর সাভারকর এবং মাধুরী মিসাল মন্ত্রিত্ব পেতে চলেছেন বলে সূত্রের খবর। বিজেপির ২৫ জন ও শিবসেনা বিদ্রোহীর ১৩ জন মন্ত্রীসভায় স্থান পাবেন বলে সূত্রের দাবি।

No comments:

Post a Comment