PMO Job Announcement: বছরে দু'কোটি চাকরির কী হল? শুধুই প্রতিশ্রুতি, সবটা ২৪-র ভোট, মত বিরোধীদের 


PMO Job Announcement



গত পাঁচ বছরে বেড়েছে বেকারত্বের হার এমনটাই সামনে এসেছে। এর মাঝেই আজ প্রধানমন্ত্রী দপ্তর (PMO) থেকে জানিয়ে দেওয়া হলো আগামী দেড় বছরে 10 লক্ষ কর্মসংস্থানের নির্দেশ দিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(PM Narendra Modi)। জানা গেছে সমস্ত মন্ত্রকের পরিস্থিতি খতিয়ে দেখে এই দশ লক্ষ কর্মসংস্থানের নির্দেশ দিয়েছেন তিনি।




কেন্দ্রের এই ঘোষণার পরেই সরব হয়েছেন বিরোধীরা। তাঁদের বক্তব্য 2014 এ বছরে 2 কোটি চাকরি দেওয়ার ঘোষণা করা হয়েছিল সেই হিসাবে এতদিনে ১৬ কোটি চাকরি হওয়ার কথা। সেই প্রতিশ্রুতি পূরণ না করতে পেরে এখন ১০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দিয়ে কেন্দ্রের মোদি সরকার আসলে মুখরক্ষা করতে চাইছেন।




বিরোধীরা মনে করছেন 2024 এ লোকসভা ভোট আর তার আগে বাজার গরম করতে এই ঘোষণা কেন্দ্রের। কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা মঙ্গলবার দিল্লিতে সাংবাদিক বৈঠক বলেন, "৫০ বছরে বেকারত্ব সর্বোচ্চে পৌঁছেছে। টাকার দাম সর্বনিম্নে এসে ঠেকেছে। আর ট্যুইটার ট্যুইটার খেলে মানুষকে বিভ্রান্ত করছেন প্রধানমন্ত্রী।"




বিরোধীদের কথায় বছরে ২কোটি চাকরির কথা ছিল, কোথায় হল? ধীরে ধীরে বেসরকারিকরণ চলছেই। রেলের পরীক্ষা নেই, এলআইসি নেই, অনেকের চাকরি কেড়ে নিয়েছে এখন সামনে ২০২৪ তাই এই প্রতিশ্রুতি। ভোট শেষ হলে আবার ভুলে যাবে।