Latest Online Bengali News Portal

Breaking

Saturday, June 11, 2022

Bangla Recipe - ইলিশ মাছের কোরমা-Delicious Hilsha Fish Korma Bangla Recipe

রেসিপি: ইলিশ মাছের কোরমা-Delicious Hilsha Fish Korma Bangla Recipe

mousona, bengali wife, wife, shari,
বাঙালির হেঁশেল - মৌসোনা ঘোষ



আজ এই বিশ্বায়নের যুগে বাঙালি রান্নার মধ্যেও ঢুকে গেছে বিভিন্ন ফিউশন রান্না।আর্ন্তজাতিকতার মিশেলে সেই চির পরিচিত বাঙালি রান্না হয়ে ওঠে স্বাদে গুণে সেরা । গ্লোবালাইজেশানের পিঠে সওয়ার হয়ে বাঙালির রান্না জয় করেছে পৃথিবীর সব খাদ্য রসিকদের মন । এমনই সব রান্না নিয়ে ZEE বাংলা খ্যাত মৌসোনা ঘোষ হাজির বাঙালির হেঁশেল এ ।

আজ বাঙালির হেঁশেলে মৌসোনা নিয়ে এসেছে ইলিশ মাছের এক দূর্দান্ত রেসেপি। ইলিশ মাছের কোরমা-Delicious Hilsha Fish Korma Bangla Recipe




রেসিপি: ইলিশ মাছের কোরমা-Delicious Hilsha Fish Korma Bangla Recipe



যা যা লাগবে:

ইলিশ মাছের টুকরো ৫০০ গ্রাম, পেঁয়াজ বেরেস্তা ৩ টেবিল চামচ,আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, পেঁয়াজ বাটা দেড় কাপ,তেজ পাতা দুটি,এলাচ দুটি,দারচিনি দুটি,শুকনো লঙ্কার গুঁড়ো দেড় চা চামচ, নুন পরিমান মতো, টক দই দুইশো গ্রাম, কাচা লঙ্কা লঙ্কা দশটি,আলু বোখারা পাঁচটি,বাদাম বাটা এক টেবিল চামচ,ঘি দু টেবিল চামচ,লেবুর রস এক চা চামচ ,চিনি দেড় চামচ,পেঁয়াজ মিহি করে কাটা এক কাপ,এক কাপ দুধ।




প্রণালি:

মাছের টুকরো গুলো ধুয়ে ঘি,তেল,পেঁয়াজ কুচি,কাচা লঙ্কা,লেবুর রস, কিশমিশ এবং চিনি বাদে অন্য সব উপকরণ গুলো দিয়ে মাছ গুলোকে ভালো করে মিশিয়ে এক ঘণ্টা ফ্রিজে রেখে দিন।এরপর একটি প্যানে,তেল ও ঘি গরম করে মিহি করা পেঁয়াজ বাদামি করে ভেজে তাতে আঘের থেকে ম্যারিনেট করা ইলিশ মাছ দিয়ে দশ মিনিট রান্না করুন। যখন তেল উপরে ভেসে উঠবে তখন চিনি, বাদাম,লেবুর রস দিয়ে আরো পাঁচ মিনিট রান্না করুন।

Hilsha Fish Korma



রান্না করার সময় খুব হালকা ভাবে নাড়তে হবে তা নাহলে ইলিশ মাছ গুলি ভেঙে যেতে পারে। এরপর এক কাপ , আগের থেকে ফুটিয়ে রাখা দুধ দিয়ে ইলিশ মাছ গুলোকে এপিঠ - ওপিঠ রান্না করে নিতে হবে। নামানোর আগে এক চামচ ঘি এবং বেরেস্তা দিয়ে নামিয়ে নিন। এবার গরম গরম পরিবেশন করুন ভাত,পোলাউ কিংবা খিচুড়ি এর সাথে।

2 comments:

বিজ্ঞাপনের জন্য আজই যোগাযোগ করুন