super moons : এ বছর আরও ছয়টি বিরল সুপার মুন দেখা যাবে, দেখেনিন সম্পূর্ণ তালিকা

Strawberry Super Moon 2022 : মঙ্গলবার দেখা গেলো 'স্ট্রবেরি সুপার মুন' 

Strawberry Super Moon



যারা চাঁদকে ভালোবাসেন এবং জ্যোতির্বিদ্যায় আগ্রহী তাদের জন্য মঙ্গলবার রাত ছিল বিশেষ। বিশ্বের বিভিন্ন শহরে ‘স্ট্রবেরি সুপার মুন’ (Strawberry Super Moon)-এর বিস্ময়কর দৃশ্য দেখা গেছে। মঙ্গলবার ছিল পূর্ণিমা এবং এই উপলক্ষে চাঁদ তার পূর্ণ মহিমায় ছিল।




আসলে জুন মাসের পূর্ণিমা 'স্ট্রবেরি মুন' (Strawberry Super Moon) নামে পরিচিত। স্ট্রবেরি মুন ভারতীয় সময় বিকাল ৫টা ২২ মিনিটে দেখা গেছে, যেহেতু এই সময়ে সূর্য ভারতে জ্বলতে থাকে, তাই এটি এখানে দেখা যায়নি, তবে বিশ্বের অনেক দেশে এটি দৃশ্যমান ছিল।



ভারতে মঙ্গলবার ছিল বট সাবিত্রী পূর্ণিমা উৎসব। এই উপলক্ষ্যে মহিলারা তাদের অখণ্ড সৌভাগ্য কামনায় বট গাছের পুজো করেন। ভারতীয় সংস্কৃতিতে চাঁদ দেখার বিশেষ গুরুত্ব রয়েছে। সূর্য ও চন্দ্রের সাথে অনেক উপবাসের সম্পর্ক রয়েছে।




সুপার মুন (super moons ) কি ?

একটি সুপারমুনের (super moons ) দিনে, চাঁদ পৃথিবীতে বড় এবং উজ্জ্বল দেখায়। নাসার মতে, সুপার মুন (super moons ) দৈনিক চাঁদের চেয়ে ১০ শতাংশ বেশি উজ্জ্বল। সুপার মুন (super moons ) বিরল। তারা বছরে মাত্র তিন-চার বার আসে। স্ট্রবেরি মুন ইতালির সেকানো থেকে টেলিস্কোপের মাধ্যমে রাত 12.45 এ বিশ্বে ওয়েবকাস্ট করা হয়েছিল।




কেন একে স্ট্রবেরি মুন (Strawberry Super Moon) বলা হয় ?

আসলে এই মৌসুমে রসালো ও সুন্দর ফল স্ট্রবেরির সঙ্গে 'স্ট্রবেরি মুন' (Strawberry Super Moon)-এর কোনো সম্পর্ক নেই। এর রং গোলাপি না চাঁদের মতো দেখতেও নয়। এই নামটি আমেরিকান উপজাতিদের দ্বারা রাখা হয়েছে। এই নামটি প্রথম ডাকোটা এবং লাকোটার লোকেরা ব্যবহার করেছিল। স্ট্রবেরি জুন মাসে পাকা হয় এবং ছিঁড়ে ফেলা হয়, তাই নাম স্ট্রবেরি মুন (Strawberry Super Moon)।




এ বছর আরও ছয়টি সুপার মুন (super moons) দেখা যাবে -

13 জুলাই বক মুন (Buck Moon on July 13)

11 আগস্ট স্টারজন চাঁদ (Sturgeon Moon on August 11th)

10 সেপ্টেম্বর ফসল কাটা চাঁদ (Harvest Moon on September 10th)

9 অক্টোবর হান্টার মুন (Hunter Moon on October 9th)

8ই নভেম্বর বিভার মুন (Beaver Moon on November 8th)

ডিসেম্বরের ৭ তারিখে শীতল চাঁদ (Cold Moon on December 7th)


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ