Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Friday, May 06, 2022

WBSSC 2nd SLST Syllabus: শিক্ষক নিয়োগ সংক্রান্ত বিশেষ তথ্য, দেখে নিন এখনি

WBSSC 2nd SLST Syllabus, WBSSC Syllabus 2022, WBSSC Vacancy 2022

WBSSC 2nd SLST Syllabus




কেটে গেছে ছয় বছর। 6 বছর পর রাজ্যে শিক্ষক (School Teacher) নিয়োগ হতে চলেছে । বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে স্কুল সার্ভিস কমিশন (School Service Commission)। নিয়োগ দুর্নীতি তদন্তের মধ্যেই ফের রাজ্যের মাধ্যমিক (Madhyamik) উচ্চ মাধ্যমিক (Higher Secondary) স্তরে শিক্ষক নিয়োগ (Teacher's Recruitment) হতে চলেছে দ্রুতই প্রকাশিত হবে নিয়োগ বিজ্ঞপ্তি জানালো স্কুল সার্ভিস কমিশন (SSC)।


নবম-দশম (IX-X) অর্থাৎ মাধ্যমিক স্তরে এবং একাদশ ও দ্বাদশ (XI-XII) তথা উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষক নিয়োগ হতে চলেছে কত শূন্য পদ (Vacancy), পরীক্ষার তারিখ (Exam date) যাবতীয় তথ্য বিজ্ঞপ্তিতে জানানো হবে বলেই জানিয়েছে স্কুল সার্ভিস কমিশন (School Service Commission)। জানা যাচ্ছে রাজ্যের মুখ্যমন্ত্রী (Chief Minister of WB) মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে কথা বলার পরেই এসএসসি কর্তৃপক্ষকে নিয়োগের বিষয়ে সবুজসংকেত দিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী (Education Minister of WB) ব্রাত্য বসু (Bratya Basu)।

এখনো অব্দি স্কুল সার্ভিস কমিশনের সর্বশেষ নিয়ম সংশোধিত হয়েছে ২০২০ সালে। মনে করা হচ্ছে এই নিয়ম অনুযায়ী স্কুল সার্ভিস কমিশনের বিজ্ঞপ্তি জারি হবে।

২০২০ সালের এই গেজেট বিজ্ঞপ্তি অনুযায়ী স্কুল সার্ভিস কমিশনের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া এবার পাঁচটি গ্রুপে বিভক্ত। 

GROUP 1  উচ্চ প্রাথমিক
GROUP 2   নবম দশম 
GROUP 3   একাদশ দ্বাদশ 
GROUP 4   শারীর শিক্ষা 
GROUP 5   কর্মশিক্ষা

এখনো পর্যন্ত যা জানা যাচ্ছে-  নতুন নিয়মে শিক্ষাগত যোগ্যতার উপর কোনো নাম্বার বরাদ্দ থাকছে না,থাকছে না কোনো মৌখিক পরীক্ষা বা দক্ষতা যাচাইয়ের পরীক্ষা। পুরো প্রক্রিয়াটিই সম্পন্ন  হবে লিখিত পরীক্ষার উপর।

প্রথমে প্রার্থী বাছাইয়ের জন্য ২টি ধাপে লিখিত পরীক্ষা হবে।

১০০ নাম্বারের TET/PT এবং ২০০ নাম্বারের Mains Exam.
প্রথম ধাপে ১৫০ নাম্বারের TET এবং/অথবা ১৫০ নাম্বারের PT (প্রিলিমিনারি টেষ্ট)।

এরপর ২০০ নাম্বারের Main পরীক্ষা।
নির্দিষ্ট গ্রুপের জন্য কমিশন নির্ধারিত প্রথম ধাপে নির্দিষ্ট কাট অফ মার্ক পেলে এই মেইনস পরীক্ষায় বসার সুযোগ পাবেন। এই Mains Examination হবে ২টি পর্যায়ে, মোট ৩০০ নাম্বার।

লিখিত পরীক্ষা ২০০ নাম্বারের। অর্থাৎ বিষয় ভিত্তিক ১০০ নাম্বার + ১০০ (ইংরেজি ৫০ এবং যে মাধ্যমের স্কুলের জন্য আবেদন করছেন সেই বিষয়ে ৫০  নাম্বারের ভাষার পরীক্ষা মিলিয়ে মোট ২০০ নাম্বারের লিখিত পরীক্ষা দিতে হবে এবং ১০০ নাম্বারের WEIGHTAGE। 

প্যানাল তৈরি হবে এই ৩০০ নাম্বারের মেইন পরীক্ষার উপর ঘোষিত মোট শুন্যপদের নিরিখে। 

মূলত এই ২০২০ সালের নিয়ম দেখেই এবারের নতুন পরীক্ষা হবে কিনা তা এখনো জানায়নি কমিশন। তবে সূত্রের খবর জুনের প্রথম সপ্তাহেই যাবতীয় তথ্য সহ বিজ্ঞপ্তি জারি করবে। আরও পড়ুনঃ জন্ম-মৃত্যু সার্টিফিকেট এবার অনলাইনেই, কীভাবে আবেদন, জেনে নিন


12 comments: