Breaking

google news

Monday, May 16, 2022

WB SCHOLARSHIP 2022: মাধ‍্যমিক-উচ্চ মাধ‍্যমিক পাশ করলেই রয়েছে একাধিক স্কলারশিপ, জানুন বিস্তারিত

WB SCHOLARSHIP 2022: মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পাশ করলেই কোন কোন স্কলারশিপ পেতে পারেন? জানুন বিস্তারিত 

WB SCHOLARSHIP 2022



মেধাবী ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষা লাভের জন্য একাধিক স্কলারশিপ রয়েছে। মেধাবী ছাত্র-ছাত্রীদের যাতে টাকার অভাবে নিজের পড়াশুনা ঘাটতি না ঘটে সেই লক্ষ্যেই সরকারি ও বেসরকারিভাবে একাধিক স্কলারশিপ রয়েছে। শীঘ্রই প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল। আর তারপরেই একাধিক স্কলার্শিপে আবেদন করার সুযোগ পাবে ছাত্র-ছাত্রীরা। (MP, HS SCHOLARSHIP 2022)




১) স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপ বা SVMCM

পশ্চিমবঙ্গ সরকার প্রদত্ত এই স্কলারশিপ একাদশ, স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণীতে পাঠরত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। একাদশ শ্রেনীর শিক্ষার্থীদের মাধ‍্যমিকে ৭৫ শতাংশ নম্বর থাকলে আবেদন করতে পারেন। এছাড়া স্নাতকস্তরের শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর থাকলেই আবেদন করতে পারবেন। স্নাতক স্তরে কমপক্ষে ৫৩% নম্বর থাকলে স্নাতকোত্তর স্তরের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।




২) ওয়েসিস (Oasis) স্কলারশিপ

রাজ্য সরকার কর্তৃক সংরক্ষিত (SC বা ST বা OBC) গোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ। তবে পরিবারের বার্ষিক আয় ২ লাখ টাকার কম হলে এই স্কলারশিপে আবেদন করা যায়। পশ্চিমবঙ্গের নবম-দশম শ্রেণীর SC/ST গোষ্ঠীর ছাত্র-ছাত্রীরা, একাদশ-দ্বাদশ শ্রেণীর SC/ST/OBC গোষ্ঠীর ছাত্র-ছাত্রীরা এবং স্নাতক ও স্নাতকোত্তর স্তরের শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।




৩) কন্যাশ্রী প্রকল্প

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কর্তৃক আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষায় যাতে বাঁধা সৃষ্টি না হয়, সেই জন্য স্কলারশিপের বন্দোবস্ত করা হয়েছে। K1- রাজ্য সরকারের অধীনস্থ বিদ্যালয়ে পাঠরত ১৩-১৮ বছর বয়সী অবিবাহিতা মেয়েরা K1 প্রকল্পের ক্ষেত্রে আবেদন করতে পারবেন। এই প্রকল্পের অধীনেই রয়েছে K2 ও K3।



৪) নবান্ন স্কলারশিপ

মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে একাদশ-দ্বাদশ শ্রেণী-স্নাতকোত্তর স্তর পর্যন্ত নবান্ন স্কলারশিপ দেওয়া হয়। রাজ্যের বাসিন্দা ও রাজ‍্যের মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক বা রাজ্যের অধীনস্থ বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করতে হবে। এই স্কলারলিপ পেতে একাদশ- দ্বাদশ শ্রেণীতে স্কলারশিপের জন্য দশম শ্রেণীতে কমপক্ষে ৫০%-৬০% নম্বর, স্নাতক স্তরে স্কলারশিপের জন্য দ্বাদশ শ্রেণীতে কমপক্ষে ৫০%-৬০% নম্বর পেতে হবে এবং স্নাতকোত্তর স্তরে স্কলারশিপের জন্য স্নাতকস্তরে ৫০%-৫৩% নম্বর পেতে হবে।



৫) ঐকশ্রী প্রকল্প

এই স্কলারশিপের মাধ্যমে রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষায় সাহায্যের লক্ষ‍্যে পশ্চিমবঙ্গের কেন্দ্র বা রাজ্য সরকারের অধীনস্থ এবং স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনারত শিক্ষার্থীদের সাহায‍্য করা হয়। পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হিসেবে মুসলিম, শিখ, জৈন,খ্রিস্টান, বৌদ্ধ ও পারসি – এই ছয়টি সম্প্রদায়ের মধ্যে যেকোনো একটি সম্প্রদায়ের অন্তর্ভুক্ত হলেই এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে পূর্ববর্তী পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর থাকা জরুরী।



এছাড়াও আরো কিছু বেসরকারি স্কলারশিপ আছে:

১) জিপি বিড়লা স্কলারশিপ

২) জিন্দাল স্কলারশিপ

৩) রায়-মার্টিন স্কলারশিপ

৪) কলগেট স্কলারশিপ

৫) অনন্ত মেধা বৃত্তি

৬) প্রিয়ম্বদা বিড়লা স্কলারশিপ


11 comments:

  1. তাই নাকি এতো
    Scholarship দিচ্ছেন চাকরী তো দিচ্ছেন না মাননীয়া

    ReplyDelete
  2. এই ভাবে যদি চাকরি টা দিতেন

    ReplyDelete
  3. Schoolarship gulo khub vital ...ader bepare chahidasomponno chatrochatri der janano khub proyojon

    ReplyDelete