Latest Online Bengali News Portal

Breaking

Tuesday, May 17, 2022

মেয়ের বিয়েতে খরচের টেনশন থাকবে না, এই সরকারি প্রকল্প থেকে পাওয়া যাবে লক্ষাধিক টাকা

Sukanya Samriddhi Yojana: মেয়ের বিয়েতে খরচের টেনশন থাকবে না, এই সরকারি প্রকল্প থেকে পাওয়া যাবে লক্ষাধিক টাকা


Sukanya Samriddhi Yojana
source: social media




প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কন্যাদের ভবিষ্যৎ উন্নত করার লক্ষ্যে 22 জানুয়ারী 2015-এ সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) শুরু করেছিলেন। এটি একটি সঞ্চয় প্রকল্প, যার অধীনে 7 শতাংশের বেশি সুদের হারে রিটার্ন দেওয়া হয়। কন্যা প্রাপ্তবয়স্ক হলে এই বিনিয়োগ অনেক সুবিধা দেয়। এ থেকে প্রাপ্ত অর্থ তার বিয়ে থেকে শুরু করে অন্যান্য গুরুত্বপূর্ণ ও বড় খরচে ব্যবহার করা যাবে।




সুদের হার

সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) অ্যাকাউন্টে 7.6% বার্ষিক সুদ পাওয়া যায়। মাসের পঞ্চম দিন এবং মাসের শেষের মধ্যে অ্যাকাউন্টের সর্বনিম্ন ব্যালেন্সে সুদ গণনা করা হয়। প্রতি আর্থিক বছরের শেষে অ্যাকাউন্টে সুদ জমা হয়। সুকন্যা সমৃদ্ধি যোজনায় অর্জিত সুদ আয়কর আইনের অধীনে করমুক্ত।



Sukanya Samriddhi Yojana




কে সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) অ্যাকাউন্ট খুলতে পারে?

সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) অ্যাকাউন্ট 10 বছরের কম বয়সী মেয়ে শিশুর নামে তার অভিভাবক খুলতে পারেন। দেশের যেকোনো পোস্ট অফিস বা ব্যাঙ্কে মেয়ে শিশুর নামে শুধুমাত্র একটি অ্যাকাউন্ট খোলা যাবে। একটি পরিবারে সর্বোচ্চ দুই মেয়ে শিশুর জন্য অ্যাকাউন্ট খোলা যাবে। তবে, যমজ/ত্রিপল কন্যা সন্তানের জন্মের ক্ষেত্রে, দুটির বেশি অ্যাকাউন্ট খোলার অনুমতি দেওয়া হয়।




সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) অ্যাকাউন্টে জমা করার নিয়মঃ




সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) অ্যাকাউন্ট ন্যূনতম 250 টাকা জমা দিয়ে খোলা যেতে পারে। একটি আর্থিক বছরে সর্বনিম্ন 250 টাকা এবং সর্বোচ্চ 1.50 লক্ষ টাকা জমা করা যেতে পারে। এই টাকা যেকোন সংখ্যক কিস্তিতে জমা করা যেতে পারে, এমনকি এককভাবেও। এতে যে পরিমাণ জমা করা হয়েছে তা আয়কর আইনের ধারা 80C-এর অধীনে কর্তনযোগ্য।



অন্যান্য প্রয়োজনীয় জিনিস

একটি সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) অ্যাকাউন্ট খুলতে, সুবিধাভোগীর জন্ম শংসাপত্র এবং তার অভিভাবক বা পিতামাতার ঠিকানা প্রমাণ এবং আইডি প্রমাণ প্রয়োজন। যেকোনো পোস্ট অফিস বা ব্যাঙ্কে এই অ্যাকাউন্ট খোলা যাবে। এই স্কিমের সময়কাল মেয়ে শিশুর বয়স 21 বছর না হওয়া পর্যন্ত বা 18 বছর বয়সের পরে তার বিবাহের সময় পর্যন্ত হতে পারে। এই উভয় পরিস্থিতিতে, পুরো অর্থ প্রকল্প থেকে প্রত্যাহার করা যেতে পারে।

10 comments: