Tajmahal: হিন্দু দেবদেবীর মূর্তি রাখা আছে তাজমহলের বন্ধ ঘরে, তদন্তের দাবি জানিয়ে আবেদন আদালতে


Taj Mahal


এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চে একটি আবেদন দাখিল করা হয়েছিল যাতে হিন্দু দেবদেবীর মূর্তিগুলির উপস্থিতি নিশ্চিত করার জন্য তাজমহলের 22টি বন্ধ দরজা তদন্ত করার জন্য আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (ASI) কে নির্দেশ দেওয়ার আবেদন জানানো হয়েছে।



আবেদনটি একটি সত্য অনুসন্ধান কমিটির (fact-finding committee ) গঠন এবং আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই)[ Archaeological Survey of India (ASI)] দ্বারা একটি প্রতিবেদন জমা দেওয়ার দাবি জানিয়েছে। আবেদনে বলা হয়েছে, হিন্দু দেবদেবীর মূর্তিগুলো বন্ধ দরজার আড়ালে আটকে রাখা হয়েছে।




আবেদনে কিছু ঐতিহাসিক এবং কিছু হিন্দু গোষ্ঠীর দাবির উল্লেখ করা হয়েছে যে স্মৃতিস্তম্ভটি একটি পুরানো শিব মন্দির।




"কিছু হিন্দু গোষ্ঠী এবং স্বনামধন্য সান্তরা এই স্মৃতিস্তম্ভটিকে অনেক ঐতিহাসিক এবং তথ্য দ্বারা সমর্থিত পুরানো শিব মন্দির হিসাবে দাবি করছেন তবে অনেক ঐতিহাসিক এটিকে মুঘল সম্রাট শাহজাহান দ্বারা নির্মিত তাজমহল বলে বিশ্বাস করেন। কিছু লোক এটাও বিশ্বাস করে যে তেজো মহালয়া @ তাজমহল একটি বলে মনে হচ্ছে জ্যোতির্লিঙ্গের (Jyotirling) অর্থাৎ অসামান্য শিব মন্দিরের,” আর্জিতে বলা হয়েছে।




"এটি সম্মানের সাথে দাখিল করা হচ্ছে যে চার তলা ভবনের উপরের এবং নীচের অংশে (প্রায় 22 কক্ষ) কিছু নির্দিষ্ট কক্ষ রয়েছে যা স্থায়ীভাবে তালাবদ্ধ এবং পি এন ওকের (P N Oak) মতো অনেক ইতিহাসবিদ এবং কোটি কোটি হিন্দু উপাসক দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে সেই লকরুমগুলিতে মন্দির রয়েছে। ভগবান শিব উপস্থিত আছেন," এটি আরও বলেছে।




তাজমহলের দরজা বন্ধ হওয়ার কারণ সম্পর্কে ASI-এর কাছে দায়ের করা একটি RTI উদ্ধৃত করে, আবেদনে বলা হয়েছে "ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগ, আগ্রার উত্তরে বলা হয়েছে যে নিরাপত্তার কারণে সেই দরজাগুলি লক করা হয়েছে।"