Mobile Phone Use: পড়ুয়া এবং শিক্ষকদের স্কুলে মোবাইল ব‍্যবহার নিয়ে বিশেষ বিজ্ঞপ্তি পর্ষদের



WBBSE CLASS VI TO X EXAM



করোনাকালে স্কুল বন্ধ থাকায় দীর্ঘ দুই বছর অনলাইন পঠন পাঠন করেছে ছাত্রছাত্রীরা। এরপর স্কুল খোলার পরে স্কুলে মোবাইল ব‍্যবহার নিয়ে উঠে এসেছে একাধিক বিতর্ক। এর মাঝেই এবার স্কুলে পড়ুয়া ও শিক্ষকদের মোবাইল ব‍্যবহারে নিষেধাজ্ঞা জারি করলো পর্ষদ।



মোবাইল (Mobile Phone) নিয়ে কোনও পড়ুয়া আসতে পারবে না স্কুলে এমনটাই নির্দেশিকা দিয়ে জানাল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board Of Secondary Education)। ক্লাস চলাকালীন শিক্ষকদের মোবাইল ব্যবহারেও নিষেধাজ্ঞা জারি হয়েছে। কোনও জরুরি পরিস্থিতিতে ফোন ব্যবহার করতে হলে নিতে হবে অনুমতি। সংশ্লিষ্ট স্কুলের প্রাধন শিক্ষকরে অনুমতি নিতে হবে। পর্ষদের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।



পর্ষদের এই সিদ্ধান্তেও দানা বেঁধেছে বিতর্ক। বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সহকারী সম্পাদক স্বপন মণ্ডল বলেন, “যেখানে সরকার স্মার্ট ফোন দিত পড়ুয়াদের, করোনাকালে অনলাইনে পঠনপাঠনই পড়াশোনার ভিত্তি, সেখানে স্কুলে মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা কেন?'


শিক্ষক মহল থেকেও এবিষয়ে বিতর্ক তৈরি হয়েছে। এই দীর্ঘ সময়ে মোবাইল ব‍্যবহার না করলে গুরুত্বপূর্ণ কাজ অসুবিধা হবে। আর প্রত‍্যেক প্রধান শিক্ষক যে অনুমতি দেবেন তার নিশ্চয়তা কোথায়?



পর্ষদ সূত্রের দাবি, পড়ুয়া ও পঠনপাঠনের স্বার্থে বিগত ধারাবাহিকতা মেনে এই নির্দেশিকা।