এবার থেকে কলেজে এক সাথে দুটি ডিগ্রি কোর্সের সুযোগ ! UGC নিলো বৈপ্লবিক পদক্ষেপ

UGC



স্নাতকস্তরে দুটি ডিগ্রি নেওয়ার ক্ষেত্রে বড়সড় বদল এনেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি (ugc)। স্নাতক বা ইউজি পাঠরত অবস্থায় একসঙ্গে দুটি পাঠক্রমে ভর্তি হওয়া যাবে। একসাথে জোড়া কোর্স করতে পারবেন পড়ুয়ারা। এমনি বৈপ্লবিক সিদ্ধান্ত নিতে চলেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি (ugc)।


এতদিন পর্যন্ত ইউজিসি নিয়মে এই পরিসর দেওয়া ছিল না। আগের নিয়ম অনুযায়ী একটি নিয়মিত পাঠক্রমের সঙ্গে শুধুমাত্র একটি ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স করা যেত। সেটাও করতে হত অনলাইনে।


মঙ্গলবার ইউজিসি কর্তা জগদীশ কুমার জানান, কোনও কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়ারা চাইলে আরেকটি ডিগ্রি বা ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স করতে পারবেন। এক্ষেত্রে দুটি ডিগ্রিতেই অফলাইন ক্লাস করা যাবে কিংবা একটি ডিগ্রি অনলাইন, আরও একটি অফলাইন ক্লাস বা দু'টি ডিগ্রিই অনলাইনে ক্লাস করলেও ইউজিসির কোনও আপত্তি নেই। ১৩ এপ্রিল এ নিয়ে বিজ্ঞপ্তি জারি করবে ইউজিসি।


তবে, নতুন এই নিয়মেও কিছু শর্ত আরোপ করছে ইউজিসি। কোনও পড়ুয়া যে দুটি কোর্সে ভর্তি হবেন, সেই দুটি পাঠক্রম একে অপরের সঙ্গে সম্পর্কযুক্ত হলে চলবে না। অবশ্যই ওই পড়ুয়া দুটি পৃথক শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হবেন। এবং দুটি পাঠক্রমের ক্লাস হতে হবে আলাদা আলাদা।