পুনরায় দায়িত্বে সীতারাম ইয়েচুরি, আর কে কে জায়গা পেলেন পলিটব‍্যুরোতে

পুনরায় দায়িত্বে সীতারাম ইয়েচুরি, আর কে কে জায়গা পেলেন পলিটব‍্যুরোতে

Sitaram Yechuri




রবিবার দলের ২৩তম পার্টি কংগ্রেসে দলের ১৭ সদস্যের পলিটব্যুরো ও ৮৫ সদস্যের সেন্ট্রাল কমিটি নির্ধারণ করা হয়েছে। আর এবারেও দলের দায়িত্বে সীতারাম। তৃতীয়বারের জন্য সিপিএমের সাধারণ সম্পাদকের দায়িত্বে রেখে দেওয়া হল দলের এই বর্ষীয়ান নেতাকে।




ইয়েচুরি ছাড়াও পলিটব্যুরোতে জায়গা হয়েছে- প্রকাশ কারাত, পিনারাই বিজয়ন, বৃন্দা কারাত, মানিক সরকার, কোদিয়েরি বালাকৃষ্ণণ, এমএ বেবি, সূর্যকান্ত মিশ্র, মহম্মদ সেলিম, সুভাষিণী আলি, বিভি রঘুভুলু, জি রামকৃষ্ণণ, তপন সেন, নীলোৎপল বসু, রামচন্দ্র ডোম ও অশোক ধাওয়ালের।




প্রকাশ কারাতের পর ২০১৫ সালের এপ্রিল মাসে বিশাখাপটনমে দলের ২১ তম পার্টি কংগ্রেসে প্রথমবার সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয় সীতারাম ইয়েচুরিকে। এরপর ২০১৮ সালের ১৮ এপ্রিল হায়দরাবাদে ২২ তম পার্টি কংগ্রেসেও তাঁকে দ্বিতীয়বারের জন্য পদে রেখে দেয় দল।




পলিটব‍্যুরোয় জায়গা পেলেন রামচন্দ্র ডোম। এই বীরভূমের নেতা দীর্ঘদিন সাংসদ ছিলেন। পরে তাঁকে রাজ্য সম্পাদকমণ্ডলী এবং কেন্দ্রীয় কমিটিতে জায়গা দেওয়া হয়েছিল। এবার তাঁকে নেওয়া হল পলিটব্যুরোতে।




অন্যদিকে সিপিআইএমের কেন্দ্রীয় কমিটিতে জায়গা পেলেন বাংলার তিন নতুন মুখ। নতুন সদস্যরা হলেন দেবলীনা হেমব্রম, শমীক লাহিড়ী এবং সুমিত দে। এদিকে সম্পাদক হিসেবে নিজের তৃতীয় ইনিংস শুরু করলেন সীতারাম ইয়েচুরি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ