NCTE এর নতুন নিয়মের ফাঁস- ৭ বছর থেকে অপেক্ষায় TET-B.ED পাস Upper Primary চাকরীপ্রার্থী

শূন্যপদ বৃদ্ধির দাবী Upper Primary চাকরীপ্রার্থীদের 

Upper Primary



বিগত ৭ বছর ধরে  নিয়ােগের অপেক্ষায় চাকরী প্রার্থীরা (Upper Primary), অথচ ৭ বছর পূর্বের ঘােষিত ১৪,৩৩৯ টি শূন্যপদ ২০২১-এ এসেও একই থাকায় হতাশাগ্রস্থ রাজ্যের শিক্ষিত বেকাররা। তাঁদের প্রশ্ন দীর্ঘ ৭ বছরে কি কোন শূন্যপদ তৈরি হয়নি? এর উপর নতুন নির্দেশিকা জারি করেছে NCTE. 

গত ১৩ অক্টোবর  একটি বিজ্ঞপ্তি জারি করে (F. No. NCTE-Reg l0122/8/2020-US) NCTE জানিয়েছে  স্নাতকোত্তরে ৫৫ % নম্বর সহ ৩ বছরের ইন্ট্রিগ্রেটেড বি.এড- এম. এড প্রশিক্ষণ থাকলেও ১ম থেকে ৫ম শ্রেণীর শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করা যাবে।

একদিকে নিয়োগ বন্ধ, অপরদিকে NCTE এর নতুন নতুন নিয়মে অনেক শিক্ষিত বেকার যারা দীর্ঘ অপেক্ষায় রয়েছে তাঁদের স্বপ্নও অধরা থেকে যাবে -এই আশঙ্কায় আতঙ্কিত তাঁরা। 

তাঁদের দাবী SSC দপ্তরে RTI মারফত জানতে পেরেছে New Set-Up School এ ৫১০৮টি শূন্যপদ রয়েছে ও কমিশন কর্তৃক কোর্টে ঘােষিত Retired শূন্যপদ ৫০০১টি এবং ২৫০০টি(সদ্য সমাপ্ত ইন্টারভিউ-এ) অনুপস্থিত শূন্যপদ থাকা সত্বেও TET PASS + B.ED Trained দীর্ঘ ৭ বছর অপেক্ষার পরও অবহেলিত, বঞ্চিত থেকে যাচ্ছে।

প্রসঙ্গত, উচ্চ প্রাথমিক স্কুলগুলিতে শিক্ষক নিয়ােগের এটাই ( ২০১৫ সালে ১৬ আগস্ট অনুষ্ঠিত) প্রথম পরীক্ষা সুতরাং যথেষ্ট সঞ্চিত শূন্যপদও রয়েছে। সম্প্রতি ইউনেস্কোর রিপাের্ট অনুযায়ী রাজ্যে ১ লক্ষ্য ১০ হাজার শিক্ষক পদ শূন্য রয়েছে।


আর তাই শূন্যপদ বাড়ানোর দাবীতে আবেদন জানিয়েছেন সাবির, রমা পুরকাইত এর মতন শিক্ষিত বেকাররা। স্যোসাল মিডিয়ায় হ্যাশট্যাগে আবেদন জানাচ্ছেন তাঁরা মুখ্যমন্ত্রী থেকে শিক্ষামন্ত্রীর কাছে। তাদের দাবী- "হতভাগ্য চাকরিপ্রার্থীদের ও অসহায় পরিবারগুলির মুখের দিকে তাকিয়ে এবং শিক্ষার্থীদের ভবিষ্যৎ সুনিশ্চিতের সাথে বাংলাকে দেশের সামনে মডেল হিসেবে গড়ে শিক্ষা জগতে আলােড়ন সৃষ্টি করতে গেজেট অনুযায়ী ইন্টারভিউয়ের ১৫ দিন আগে পর্যন্ত অন্তত পক্ষে ৫১০৮+৫০০১+২৫০০ অর্থাৎ ১২,৬০৯ টি বর্ধিত শূন্যপদে নিয়ােগের পদক্ষেপ  গ্রহন করা হোক।" 

একটি মন্তব্য পোস্ট করুন

8 মন্তব্যসমূহ

  1. Apnaderi jdi sokol updated vacancy dia daoa hoi, tle new candidate ra jra xam r opakhai acha tra ki krba, kto din hya glo new xam nei,

    উত্তরমুছুন
  2. 2016r por kto jon bsa acha idea acha,, apnader ato deri tr karon case, crt sorkr r jnno,,

    উত্তরমুছুন
  3. অনেক ধন্যবাদ গুরুত্বপূর্ণ তথ্য দেওয়ার জন্য

    উত্তরমুছুন

thanks