ONLINE B. ED. SPL EDN নিয়ে নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের জরুরী নির্দেশিকা


NSOU




NOTICE
INSTRUCTIONS FOR ONLINE B. ED. SPL EDN - ODL
TERM END THEORY EXAMINATION, DECEMBER 2020
(FOR THE ADMISSION SESSION JULY 2020-2022 ONLY)

ONLINE B. ED. SPL EDN নিয়ে নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় আজ একটি জরুরী নির্দেশিকা জারি করেছে। নির্দেশিকায় জানানো হয়েছে-

১) সকল পরীক্ষার্থীদের জানানাে হচ্ছে যে Online B. Ed. Spl Edn (MR/HI/VI) Term End Theory Examination, December 2020 (শুধুমাত্র তারাই পরীক্ষায় বসতে পারবে যারা July 2020 - 2022 সালে ভর্তি হয়েছে) শুরু হবে 22.07.2021 বেলা ২টায় এবং শেষ হবে 29.07.2021 বেলা ২টায়। পরীক্ষার্থীগণ নিজেদের সুবিধা মতাে (উল্লিখিত সময় ‘সীমা’র মধ্যে) যে কোনাে সময় পরীক্ষা দিতে পারবেন।


২) যে শিক্ষার্থীগণ সমস্ত প্রাক পরীক্ষার শর্তাবলী (যেমন - assignment answer booklet/s জমা
দেওয়া, উল্লিখিত পরীক্ষার পরিপ্রেক্ষিতে সমস্ত অবশিষ্ট পত্রের জন্য পূরণ করা পরীক্ষার ফর্ম জমা দেওয়া ইত্যাদি) যথাযথ ভাবে সম্পন্ন করেছেন, শুধুমাত্র সেই শিক্ষার্থীগণ Online B. Ed. Spl Edn (MR/HI/VI) Term End Theory Examinations, December 2020 233 ** নিতে পারবেন।


৩) উল্লিখিত পরীক্ষার জন্য Website -এই সুনির্দিষ্ট পাের্টালটি ব্যবহার করতে হবে। পরীক্ষার্থীগণ enrolment নম্বর ও জন্মতারিখ (Enrolment Certificate cum identity card অনুযায়ী) লিখে এই পাের্টালে login করতে পারবেন। Login করার সময় পরীক্ষার্থীগণ যে Phone number বা Email address দেবেন, সেই Phone number বা Email address-এ OTP যাবে। Admit Card এবং Enrolment Certificate cum identity card-এ লিখিত তথ্য গােপন রাখা আবশ্যিক। এই portal-টি 22.07.2021 বেলা ২টায় খােলা হবে এবং 29.07.2021 বেলা ২টায় বন্ধ করা হবে (7 দিন 24 ঘন্টার জন্য)।


৪) পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর দিন (22.07.2021 বেলা 2 টায়) থেকে নির্দিষ্ট সময়ের (7 দিন 24 ঘন্টার জন্য) মধ্যে Admit Card-এ উল্লিখিত পত্রগুলির পরীক্ষা দিতে হবে। (প্রসঙ্গতঃ, উল্লিখিত পরীক্ষার জন্য কিছু নমুনা প্রশ্ন 11.01.2021 তারিখ থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আপলােড আছে ।)


৫) পরীক্ষার্থীগণ যে কোনাে সময়ে (নির্দিষ্ট সময়সীমার মধ্যে) পছন্দ মতো যে কোনাে বিষয়ের পরীক্ষা দিতে পারবেন। তবে একটি পত্র সম্পূর্ণ করে Submit করার পরই পরীক্ষার্থী অন্য পত্র উত্তর করার সুযােগ পাবেন।




৬) পরীক্ষার্থীরা সক্রিয় ডেটা সংযােগ যুক্ত স্মার্টফোন, ট্যাব (ট্যাবলেট পি সি), ল্যাপটপ অথবা ডেস্কটপ কম্পিউটারের মাধ্যমে উল্লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন। কিন্তু কোনাে পরীক্ষার্থী কখনােই একইসঙ্গে একাধিক ডিভাইসের সঙ্গে সংযুক্ত থেকে পরীক্ষা দিতে পারবেন না।


৭) এই পরীক্ষার জন্য MCQ পদ্ধতি অনুসরণ করা হবে।


৮) পরীক্ষার্থীদের যথাযথ জায়গায় টিক (tick mark) দিয়ে প্রশ্নের উত্তর দিতে হবে।


৯) পরীক্ষার্থীরা একটি নির্দিষ্ট পত্রের জন্য 3 ঘন্টা (যদি পূর্ণ নম্বর 100 হয়) অথবা 2 ঘন্টা (যদি পূর্ণ নম্বর 50 হয়) সময় পাবেন। তারপর সংশ্লিষ্ট পত্রের সময়সীমা শেষ হয়ে যাবে।


১০) একটি নির্দিষ্ট পত্রের জন্য 100 নম্বরের পরিবর্তে, পরীক্ষার্থীদের 20 টি 1 নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে এবং ঐ 20 নম্বরের মান 100 নম্বরের মানের সমান বলে ধরে নেওয়া হবে। যেখানে পূর্ণ নম্বর 50, পরীক্ষার্থীদের 10 টি 1 নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে এবং ঐ 10 নম্বরের মান 50 নম্বরের মানের সমান বলে ধরে নেওয়া হবে।


১১) একটি পত্রের সব প্রশ্ন একসঙ্গে দেওয়া হবে না। অর্থাৎ পরীক্ষার্থীগণ কোন একটি পত্রের সমস্ত প্রশ্ন একসঙ্গে দেখতে পাবেন না। একটি প্রশ্ন উত্তর দেওয়ার পরই পরের প্রশ্নের সম্মুখীন হওয়া যাবে। পরের প্রশ্নে যাওয়ার জন্য আগের উত্তর 'submit করতে হবে। পরবর্তী প্রশ্নগুলির জন্যও একই পদ্ধতি অনুসরণ করতে হবে।


১২) এই পরীক্ষায় যদি কোনাে পরীক্ষার্থী কোনও প্রশ্নের উত্তর দিতে না পারেন এবং প্রশ্নটি এড়িয়ে যেতে চান, তিনি প্রশ্নের উত্তর না দিয়েই "submit" করে পরের প্রশ্নের মুখােমুখি হতে পারেন। কিন্তু সেক্ষেত্রে তিনি ঐ প্রশ্নের পরিবর্তে কোনও বিকল্প প্রশ্ন পাবেন না।


১৩) এই পরীক্ষায় একবার উত্তর 'submit' করার পর, এটি আর পরিবর্তন সংশােধন করা যাবে না এবং কোনােভাবেই আগের অবস্থানে ফিরে আসা যাবে না৷


১৪) এই পরীক্ষায় negative marking থাকবে না।


১৫) পরীক্ষার্থীগণ 100 নম্বরের একটি নির্দিষ্ট পত্রের জন্য 9 (নয়) বার 'বিরতি' (pause) এবং 50 নম্বরের একটি নির্দিষ্ট পত্রের জন্য 4 (চার) বার 'বিরতি' (pause) পাবেন। এই বিরতির (pause) সময়টুকু মূল পরীক্ষার সময়কালের মধ্যে অন্তর্ভুক্ত করা হবে না এবং বিরতির আগে। পরীক্ষার্থীর 'subrmit' করা উত্তর যথারীতি সংরক্ষিত (saved) থাকবে। যে কোনও বিরতির পর কোনাে পরীক্ষার্থী পুনরায় login করে পরীক্ষায় যােগ দিতে পারবেন, তবে আগের প্রশ্নের পরিবর্তে তিনি একই পত্রের একটি নতুন প্রশ্ন পাবেন। সমস্ত বিরতির (pause) সুযােগ নেওয়ার পর সময় শেষ' বলে ধরে নেওয়া হবে। সেক্ষেত্রে পরীক্ষার্থীগণ আর সংশ্লিষ্ট পত্রের উত্তর দেবার সুযােগ পাবেন। পরীক্ষার্থী pause নেওয়ার সময় যে ডিভাইসে পরীক্ষা দিচ্ছেন তা কোনােভাবেই Refresh করা যাবেনা।


১৬) সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার পর সেই সংশ্লিষ্ট পত্রটি submit করতে হবে। একটি নির্দিষ্ট পত্র 'submit' করার পর একজন পরীক্ষার্থী challan download করতে পারলে পরীক্ষা শেষ হওয়ার 7 দিন পর অর্থাৎ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শেষের পর। তবে মনে রাখতে হবে ঐ "print copy" শুধুমাত্র পরীক্ষার্থীদের ব্যক্তিগত সংরক্ষণের জন্য। এগুলাে কোথাও জমা দেওয়ার কোনাে প্রয়ােজন নেই।


এ বিষয়ে পরবর্তী কোনাে তথ্যাদির জন্য সকল পরীক্ষার্থীদের নিয়মিত NSOU-এর Website দেখতে অনুরােধ করা হয়েছে। সাথে একটি হেল্পলাইন নাম্বার দেওয়া হয়েছে।

Helpline number:9830338974 - এখানে সময় সকাল 11 টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ফোন করে অসুবিধা জানানো যাবে।

বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন- PDF