স্বাস্থ্য সাথী কার্ডে স্কোলিওসিস সার্জারীতে সফল বর্ধমানের কিমস



সঞ্জিত কুড়ি, পূর্ব বর্ধমান –

স্বাস্থ্য সাথী কার্ডে মাধ্যমে পশ্চিম বাংলায় এবং পূর্ব বর্ধমান জেলার মধ্যে এই প্রথম স্কোলিওসিস সার্জারীতে সফল বর্ধমানের কিমস।কলকাতার বাইরে প্রথম বর্ধমানের কল্যাণী ইনষ্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসে জটিল স্কোলিওসিস সার্জারীর সফল অস্ত্রোপচার হল। 


মেমারী থানার দুর্গাপুরের বাসিন্দা পেশায় ক্ষেতমজুর বাসুদেব মালিক জানিয়েছেন, তাঁর মেয়ে লক্ষ্মী মালিক দুর্গাপুর মোহিনী মোহন উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্রী। বাসুদেব মালিক এবং তাঁর স্ত্রী সিদ্ধেশ্বরী মালিক উভয়েই ক্ষেতমজুর। প্রায় বছর চারেক আগে হঠাতই তাঁরা লক্ষ্য করেন লক্ষ্মী বসে থাকার সময় তাঁর পিঠের বাঁ কাঁধের নিচে অস্বাভাবিক উঁচু হয়ে থাকত। এমনকি সে ডানদিকে কাত হয়ে হাঁটাচলা করত। এরপরই তাঁরা চিকিত্সা করাতে শুরু করেন। কিন্তু এরজন্য প্রচুর অর্থের প্রয়োজন হয়। ইতিমধ্যে স্বাস্থ্য সাথী কার্ড করান। আর তারপরেই বর্ধমানের কিমস হাসপাতালে ডা. সৈকত সরকারের কাছে আসেন। তিনি রাজী হন স্বাস্থ্য সাথীর কার্ডে এই জটিল অস্ত্রোপচারের। 


এরপর গত ১৬ জুন তার অপারেশন হয়। বর্তমানে পুরোপুরি সুস্থ লক্ষ্মী মালিক। এদিন ডা সৈকত সরকার জানিয়েছেন, প্রায় ৪ ঘণ্টা ধরে অপরাশেন করা হয়েছে। তাঁর সঙ্গে সহযোগী ছিলেন এনাসথেটিক ডা. অদিতি ব্যনার্জ্জী, কিমসের এমডি ডা. দেবব্রত ব্যানার্জী প্রমুখরা।