উচ্চ মাধ‍্যমিকে এককভাবে সর্বোচ্চ নম্বর ৪৯৯, প্রথম দশে ৮৬জন 





প্রকাশিত হল উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট।উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস এদিন সাংবাদিক বৈঠক করে ফল প্রকাশ করেন।



এদিন মহুয়া দাস জানান, উচ্চ মাধ্যমিকে সর্বোচ্চ নম্বর ৪৯৯, পেয়েছেন মুর্শিদাবাদের ছাত্রী। এবছর উচ্চমাধ্যমিকে পাসের হার ৯৭.৬৯ শতাংশ। তিনি জানান, ৩ লক্ষ ১৯ হাজার ৩২৭জন পরীক্ষার্থী প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছে। উচ্চমাধ্যমিকে এবার মোট পরীক্ষার্থী ৮ লক্ষ ১৯ হাজার ২০২জন।



তিনি আরো বলেন, এ গ্রেড পেয়েছেন ৯৫ হাজার ৭৫৮জন পরীক্ষার্থী। এবছর ৫০০ নম্বরের মধ্যে উচ্চমাধ্যমিকে সর্বোচ্চ নম্বর ৪৯৯। উচ্চমাধ্যমিকে প্রথম দশের মধ্যে আছে ৮৬জন পরীক্ষার্থী। এদিকে একাদশে ভর্তির ক্ষেত্রে জানানো হয়েছে, ২ অগাস্ট-১৪ অগাস্টের মধ্যে নিজের স্কুলে ভর্তি করতে হবে পড়ুয়াদের। ১৬ অগাস্ট-৩১ অগাস্টের মধ্যে ভর্তি করতে হবে অন্য স্কুলের পড়ুয়াদের ।


করোনা আবহে মাধ্যমিকের মতো এবছর বাতিল হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষাও। বিগত পরীক্ষার নম্বরের ভিত্তিতে বিশেষ ফর্মুলায় হয়েছে মূল্যায়ন। উচ্চমাধ্যমিকের ফল প্রকাশিত হলেও মাধ্যমিকের মতোই প্রকাশিত হবে না মেধা তালিকা। উচ্চমধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে,  শুক্রবার সকাল ১১টা থেকে দেওয়া হবে মার্কশিট, সার্টিফিকেট ও অ্যাডমিট কার্ড। সংসদের ৫২টি বিতরণ কেন্দ্রে থেকে তা তুলে দেওয়া হবে স্কুলগুলির হাতে।