শিক্ষকদের জন্য বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর, এবার আসছে 'উৎসশ্রী'





শিক্ষকদের জন্য বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিক্ষকদের বাড়ির কাছে বা নিজের জেলায় বদলির জন্য বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। "উৎসশ্রী" পোর্টালের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজেদের জেলায় বদলি কিংবা বাড়ির পাশের স্কুলে বদলি নিতে চান তবে তাঁরা এই পোর্টালের মাধ্যমেই আবেদন করতে পারবে। শিক্ষার ব্যাপার এবং শিক্ষা সমস্ত কিছুর উৎস তাই এই পোর্টালের নাম 'উৎসশ্রী' বলেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী।


এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "শিক্ষকদের জন্য চালু হচ্ছে উৎসশ্রী প্রকল্প। যাঁরা নিজেদের জেলায় বদলি চান, বা বাড়ির সামনে কোনও স্কুলে তাঁদের ক্ষেত্রে। তবে দশজনে যদি এক জায়গায় চান, সেটা তো সম্ভব নয়। এটা অ্যাডজাস্ট-রিঅ্যাডজাস্ট করতে হবে। আমি আগেই বলেছিলাম, শিক্ষকদের যাতে দূরে যেতে না হয়। অন্তত যতটা সম্ভব তাঁদের কাছাকাছি করা যায় সেটা দেখার জন্য একটা পোর্টাল হচ্ছে। যেখান শিক্ষকরা নিজেরাই আবেদন করতে পারবেন। শিক্ষা দফতর সেই অনুযায়ী ব্যবস্থা নেবে। এই পোর্টালটির নাম উৎসশ্রী। যেহেতু শিক্ষার ব্যাপার এবং শিক্ষা সমস্ত কিছুর উৎস, তাই এটার নাম দেওয়া হয়েছে উৎসশ্রী।"


এর আগে গত বছর শিক্ষক শিক্ষিকা দের বদলির জন্য একটি পোর্টাল উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেই সময় ঠিক হয়েছিল, স্কুল শিক্ষকদের বদলি এবার থেকে হবে অনলাইনে। প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষকদের বদলির জন্য আর স্কুলের এনওসি লাগবে না।