বাতিল মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক, কীভাবে-কবে মূল্যায়ন?



করোনা সংক্রমণের জেরে অবশেষে আজ বাতিল হল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। আজ নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরীক্ষা বাতিলের ঘোষণা দেন। পাশাপাশি তিনি জানান, আগামী সাত দিনের মধ্যে কীভাবে মুল্যায়ন হবে, কবে হবে সব জানিয়ে দেওয়া হবে।



মুখ্যমন্ত্রী জানিয়েছেন, পরীক্ষা না হলে পরীক্ষার্থীদের অসুবিধা হবে। বিশেষজ্ঞ কমিটির পরামর্শ নিয়ে পরীক্ষা বাতিল। পাশাপাশি, রাজ্যবাসীর জনমত নিয়েই এই সিদ্ধান্তে পৌঁছেছে রাজ্য সরকার। মাধ্যমিক না হওয়ার পক্ষে জনমত পড়েছে ৭৯ শতাংশ। উচ্চমাধ্যমিক না হওয়ার পক্ষে জনমত পড়েছে ৮৩ শতাংশ। মতামত জানিয়ে সরকারের কাছে ৩৪ হাজার ইমেল।


মুখ্যমন্ত্রী বলেছেন, পড়ুয়াদের যেন কোনও অসুবিধে না হয়, দেখতে হবে। মাধ্যমিক-উচ্চমাধ্যমিক-সিবিএসইর মূল্যায়ন যেন একসঙ্গে হয়, তা নিশ্চিত করতে হবে। জনমতকে গুরুত্ব দিয়ে পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানালেন মুখ্যমন্ত্রী।‘কীভাবে মূল্যায়ন, তা ৭দিনের মধ্যে জানানো হবে’,মাধ্যমিক-উচ্চমাধ্যমিক নিয়ে জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।



এদিন মুখ্যমন্ত্রী আরও জানান, পরীক্ষার্থীদের যাতে অসুবিধা না হয় সেই কথা মাথায় রেখে মুল্যায়ন করা হবে। সংসদ, পর্ষদ সহ সকল আধিকারিককে সব কিছু ভেবে চিন্তে সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দেন। তাঁর কথায়, অনেকে মাধ্যমিকের ক্ষেত্রে নবম শ্রেণির ফলের ভিত্তিতে মূল্যায়ন করার কথা জানিয়েছে আবার কেউ এর বিরোধিতাও করেছে কারণ, নবমের সিলেবাস আলাদা। ফলে সবটা দেখে শুনে করার পরামর্শ দিয়েছেন তিনি। বিশেষজ্ঞ কমিটির দেওয়া পরামর্শ ও শিক্ষার্থী ও অনেকেই যে পরামর্শ দিয়েছেন তা দেখে আগামী সাত দিনের মধ্যে মুল্যায়ন সম্পর্কে জানিয়ে দেওয়ার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।