BREAKING NEWS: এবছর হচ্ছে না মাধ‍্যমিক ও উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা, ঘোষনা মমতার 



অবশেষে জল্পনা কল্পনার অবসান ! অবশেষে মাধ‍্যমিক ও উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষনা করলেন রাজ‍্যের মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়। করোনা সংক্রমণের জের মাধ‍্যমিক উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা  হওয়া নিয়ে অনিশ্চয়তার সৃষ্টি হয় এই পরিস্থিতিতে রাজ‍্যের মতামত জানতে চেয়েছিল রাজ‍্য সরকার সেই মতামতের ভিত্তিতেই এই সিদ্ধান্ত। মূলত বিশেষজ্ঞ কমিটি ও জনগণের মতামতের উপর ভিত্তি করেই এই সিদ্ধান্ত বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 


জানা যাচ্ছে, মাধ্যমিক না হওয়ার পক্ষে জনমত পড়েছে ৭৯ শতাংশ। উচ্চমাধ্যমিক না হওয়ার পক্ষে জনমত পড়েছে ৮৩ শতাংশ। মতামত জানিয়ে সরকারের কাছে ৩৪ হাজার ইমেল।


করোনা পরিস্থিতিতে জনগণের রায়, বিশেষজ্ঞ কমিটির পরামর্শ ও পরিস্থিতির কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

জুন মাসের পরীক্ষা বাতিলের পর কিছুদিন আগেই নবান্নে সাংবাদিক বৈঠক করে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জুলাইয়ে উচ্চ মাধ্যমিক ও আগস্টে মাধ্যমিক পরীক্ষার ঘোষণা করেন। এরপর সেই মতো বিজ্ঞপ্তি জারির আগে বিশেষজ্ঞ কমিটি তৈরি করে পরীক্ষা নেওয়া কতটা ঠিক হবে, পরীক্ষা না নিলে কিভাবে মুল্যায়ন হবে তা নিয়ে পরামর্শ চাওয়া হয়। এরপর, আজ দুপুর ২টা পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে রাজ্যের মানুষের মতামত নেওয়া হয় ই-মেইলে। এরপর নবান্নে সাংবাদিক বৈঠক করে পরীক্ষা বাতিলের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। 


পরীক্ষা বাতিল ঘোষণার পর সাত দিনের মধ্যে  কীভাবে তৈরি করা হবে মার্কশিট হবে কীভাবে নম্বর দেওয়া হবে তা তৈরির নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 


মুখ্যমন্ত্রী বলেছেন, পড়ুয়াদের যেন কোনও অসুবিধে না হয়, দেখতে হবে। মাধ্যমিক-উচ্চমাধ্যমিক-সিবিএসইর মূল্যায়ন যেন একসঙ্গে হয়, তা নিশ্চিত করতে হবে। জনমতকে গুরুত্ব দিয়ে পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানালেন মুখ্যমন্ত্রী।‘কীভাবে মূল্যায়ন, তা ৭দিনের মধ্যে জানানো হবে’,মাধ্যমিক-উচ্চমাধ্যমিক নিয়ে জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।