HS BENGALI 2021  উচ্চমাধ্যমিক ২০২১ বাংলা সম্ভাব্য প্রশ্ন ও উত্তর   পর্ব-১ 



বৈশ্বিক মহামারীতে আমাদের দেশও আক্রান্ত। প্রতিদিন বেড়েই চলছে সংক্রমণ। এমতাবস্থায় কোভিড স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আমরা জানি এমন অবস্থায় তোমাদের মানসিক অবস্থায় ভালো নেই। তাই মানসিক স্বাস্থ্যের দিকেও নজর দিতে হবে। এক্ষেত্রে সহায়ক হতে পারে তোমাদের হাতের কাছে থাকা সাহিত্যের বই। গল্প, কবিতা, নাটক পাঠ করো, দেখবে ভালো লাগবে।


এমন আবহেই আগামী ১৫ জুন থেকে শুরু হতে যাচ্ছে উচ্চমাধ্যমিক ২০২১ এর পরীক্ষা। তাই হাতে খুব বেশি সময়ও নেই। এই কম সময়ে আজ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন নিয়ে আলোচনা করবো।


যদি কোন প্রশ্ন নিয়ে সমস্যা থাকে তবে কমেন্ট বক্সে সাবমিট করতে পারো। যথাসম্ভব সাহায্যের চেষ্টা করবো।


আমরা ধারাবাহিকভাবে উচ্চমাধ্যমিক ২০২১ এর প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করবো।
প্রথমেই আসি বিভাগ- ক, এখানে পূর্ণমান-৫০। 

১। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫

এবার গল্প বিভাগের মোট ৩ টি গল্প থেকে 'কে বাঁচায় কে বাঁচে' গল্পটি এবছরের জন্য বাদ দেওয়া হয়েছে। তাই অবশিষ্ট থাকলো 'ভাত' এবং 'ভারতবর্ষ' গল্পটি। এই দুই গল্প থেকে আজ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং উত্তর নিয়ে আলোচনা করবো।

গুরুত্বপূর্ণ প্রশ্নঃ

১।১ ‘গরিবের গতর এরা শস্তা দেকে।’- কে কোন প্রসঙ্গে একথা বলেছে ? প্রসঙ্গত বক্তার চরিত্র বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা কর ।
১।২‘সে স্বর্গ সুখ পায় ভাতের স্পর্শে।’- কে, কীভাবে এই ভাত জোগাড় করল ? তার এই অনুভূতির কারণ ব্যাখ্যা করো ।
১।৩‘দাঁত গুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে।’- কে কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরূপ আচরণের কারণ কী ?
১।৪ ‘সেই সন্ধ্যেয় অনেকদিন বাদে সে পেটভরে খেয়েছিল।’ - উদ্ধৃতিটিতে কার কথা বলা হয়েছে ?সেই সন্ধ্যেয় বলতে কোন সন্ধ্যের কথা বলা হয়েছে এবং সেই সন্ধ্যার পরিণতি কী হয়েছিল?
১।৫ ‘ভাত’ গল্পের নামকরণ কতটা স্বার্থক তা যুক্তি সহকারে বুঝিয়ে দাও ।

১।৬ ‘সেখানেই গড়ে উঠেছে একটা ছোট্ট বাজার’ - এখানে কোন বাজারের কথা বলা হয়েছে ? ছোট্ট বাজারটির সংক্ষিপ্ত বর্নণা দিয়ে ভারতবর্ষ গল্পে এই বাজারের গুরুত্বটি উল্লেখ করো ।
১।৭ ‘হঠাৎ বিকেলে এক অদ্ভুত দৃশ্য দেখা গেল।’- কোন্‌ দৃশ্যকে কেন অদ্ভুত বলা হয়েছে ?
১।৮ ‘সবাই চলে আসে সভ্যতার ছোট্ট উনোনের পাশে হাত-পা সেঁকে নিতে।’ - সবাই বলতে কাদের বোঝানো হয়েছে ? ‘ছোট্ট উনোন’ কথাটি কোন প্রসঙ্গে বলা হয়েছে ? কথাটির তাৎপর্জ বিশ্লেষণ কর ।



নমুনা উত্তরঃ

প্রশ্নঃ ‘দাঁত গুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে।’- কে কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরূপ আচরণের কারণ কী ?


উত্তরঃ উচ্ছব বাসিনীর প্রতি এরূপ আচরণ করেছিলো ।

গল্পটিতে একদিকে আছে এক সম্পন্ন সংসার আর অন্যদিকে রয়েছে চির-নিরন্ন মানুষের অবশ্যম্ভাবী অবুঝ সংঘাতের গল্প।

আমরা দেখি, তান্নিক ব্রাহ্মণ বিধান দিয়েছেন – যতসময় যজ্ঞ চলবে ততক্ষণ বাড়িতে কেউ কিছু খেতে পারবে না। উচ্ছবের ক্ষুধা উঠতে থাকে। তারপর পূজো শেষ হবার ঠিক পরেই রোগশয্যায় মুমূর্ষু কর্তা চোখ বোজেন। নতুন শাস্ত্রীয় বিধান জারি হয় – অশৌচের বাড়িতে যা কিছু রান্না করা খাবার – ফেলে দিতে হবে সব। স্বল্পবুদ্ধি উচ্ছব যখন বোঝে ফেলেদেওয়া হবে সব ভাত, তখন তার অন্তরাত্মা আহত আর হিংস্র হয়ে উঠে।

ক্ষুধার্ত পেট তান্ত্রিকের রক্ত চক্ষুকে মানতে চায় না। তার কাছে তাই শৌচ বা অশৌচ বলে কিছু নেই। বাসিনি বার বার তাকে বোঝাতে চেষ্টা করে ‘অশুচ বাড়ির ভাত খেতে নি দাদা।’ কিন্তু বাসিনী যত না করে সে ততো হিংস্র ও ক্ষিপ্ত হয়ে উঠে। ক্ষুধার্ত উচ্ছব ওসব কিছু শুনতে চায়না । উচ্ছব ক্ষুধার তাড়নায় হিংস্র হয়ে ওঠে । তাই বাসিনীর দিকে ‘দাঁত গুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে।’



প্রশ্নঃ ‘সেখানেই গড়ে উঠেছে একটা ছোট্ট বাজার’ – এখানে কোন বাজারের কথা বলা হয়েছে ? ছোট্ট বাজারটির সংক্ষিপ্ত বর্ননা দিয়ে আলোচ্য গল্পে এই বাজারের গুরুত্ত্বটি উল্লেখ করো ।

উত্তরঃ ‘ভারতবর্ষ’ গল্পে পিচের সড়ক যেখানে বাঁক নিয়েছে সেখানেই গড়ে উঠেছে যে ‘ছোট্ট বাজার’টি তার কথা এখানে বলা হয়েছে ।

ছোট্ট বাজারটির একটি ছবি লেখক আমাদের সামনে তুলে ধরেছেন । পার্শ্ববর্তী গ্রামে বিদ্যুৎ না থাকলেও এই বাজারে বিদ্যুৎ রয়েছে । রয়েছে তিনিটি চায়ের দোকান, দুটো সন্দেশের , তিনটি পোশাকের, একটি মনোহারির দোকান, দুটি মুদিখানা আর একটা আড়ত আছে । একটা হাস্কিং মেশিন আছে । তাঁর পিছনে রয়েছে ইটভাটা ।আর বাজারের রাস্তার বাঁকে রয়েছে প্রাচীন একটা বটগাছ । চারপাশের গ্রাম থেকে লোকেরা এখানে আসে । রাত নটা অব্দি জোড় জমাটি ভাব থাকে । তারপর সব ফাঁকা ।

‘ভারতবর্ষ’ গল্পে ‘ছোট্ট বাজারটির’ বিশাল গুরুত্ত্ব রয়েছে । যেমন-

১) গল্পের শুরু এই বাজারকে ঘিরেই । এমনকি গল্পের শেষে বুড়িকে মৃত ভেবে যে লড়াই এর ঘটনা , তারও সাক্ষী এই বাজার ।

২) দুরন্ত শীতের অকাল দুর্যোগে গ্রামের ঘরে বসে যখন কারো সময় কাটেনা, তখন একটু উষ্ণতা দেওয়ার কাজ করে এই ছোট্ট বাজার । লেখকের ভাষায় ‘ সবাই চলে আসে সভ্যতার ছোট্ট উনোনের পাশে হাত-পা সেঁকে নিতে।’

৩) গল্পের মূল চরিত্র ‘বুড়ি’র সাথে পাঠকের প্রথম পরিচয় হয় এই বাজারেই ।‘ পিচের পথে ভিজতে ভিজতে দিব্যি একই তালে হেঁটে এল ।... চায়ের দোকানে ঢুকে চা চাইল সে।’

অর্থাৎ কাহিনীর শুরু এবং শেষ- সমস্তটাই এই ছোট্ট বাজারকে কেন্দ্র করে । নানান গ্রাম থেকে একে একে সকল চরিত্র মিলিত হয়েছে এই ছোট্ট বাজারেই । তাই ভারতবর্ষ গল্পে এক আলাদা গুরুত্ত্ব রয়েছে ‘সভ্যতার ছোট্ট উনোন’ রূপী এই বাজারের ।

আগামী পর্বের জন্য চোখ রাখো আমাদের ওয়েবসাইটে  www.sangbadekalavya.in 

এবছরের প্রশ্নের ধরণ কেমন হবে জানতে ক্লিক করো - CLICK 

দ্বিতীয় পর্ব