শুধু করোনা-ই নয়, আরও এক কারণে ইতিহাসের পাতায় ২০২০




শুধু করোনা-ই নয়, আরও এক কারণে ইতিহাসের পাতায় ২০২০ 


১৯০১ সাল থেকে ২০২০ সাল ছিল সবচেয়ে উষ্ণতম বছর; ভারতে চরম আবহাওয়ার ঘটনায় ১৫০০ নিহত: আইএমডি



উষ্ণায়নের বৈশ্বিক তাপমাত্রার আরও একটি ইঙ্গিত হিসাবে, ভারত আবহাওয়া অধিদফতর (আইএমডি) বলেছে যে ২০২০ সালটি ১৯০১ সাল থেকে অষ্টমতম উষ্ণ বছর ছিল। এ ছাড়া, এই সময়ের ১৫ টি উষ্ণতম বছরের মধ্যে ১২ টি গত দেড় দশকে (২০০৬-২০২০) ছিল, যা ইঙ্গিত দেয় যে সাম্প্রতিক অতীতে বিশ্বব্যাপী তাপমাত্রা বাড়ছে। 


আইএমডি অবশ্য জানিয়েছে যে ২০১৬ সালে দেখা সর্বোচ্চ উষ্ণায়নের চেয়ে ২০২০ "যথেষ্ট পরিমাণে" কম ছিল। এতে বলা হয়, গত দুই দশক - ২০০১-২০১০ এবং ২০১০-২০২০ও যথাক্রমে ০.২৩ ডিগ্রি সেলসিয়াস এবং ০.৩৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ডে সবচেয়ে উষ্ণ দশক ছিল।


১৯০১-২০১০ এর সময়কালে দেশের গড় বার্ষিক গড় তাপমাত্রা ০.৬২ ডিগ্রি সেলসিয়াস / ১০০ বছরে বৃদ্ধি পেয়েছিল। সর্বোচ্চ তাপমাত্রা (০.৯৯ ডিগ্রি সি / ১০০ বছর) এবং অপেক্ষাকৃত সর্বনিম্ন তাপমাত্রা (০.২৪ ডিগ্রি সি / ১০০ বছর) বৃদ্ধি পেয়েছে। 


"২০২০ সালে, সারাদেশে বার্ষিক গড় স্থলভাগের বায়ু তাপমাত্রা গড়ে স্বাভাবিকের চেয়ে ২.২৯ ডিগ্রি সেলসিয়াস ছিল (১৯৮১-২০১০-এর তথ্যের ভিত্তিতে)। দেশব্যাপী রেকর্ড ১৯০১ সালে শুরু হওয়ার পর থেকে ২০২০ সাল রেকর্ডে অষ্টমতমতম উষ্ণ বছর ছিল, "আইএমডি ২০২০ সালে ভারতের জলবায়ু সম্পর্কিত এক বিবৃতিতে বলেছিল।


গড় তাপমাত্রা সেপ্টেম্বর মাসে (০.৭২ ডিগ্রি সেলসিয়াস দ্বারা, ১৯০১ সালের সবচেয়ে উষ্ণতম), আগস্টে (০.৫৮ ডিগ্রি সেলসিয়াস দ্বিতীয় সেকেন্ডে), অক্টোবরে (০.৯৪ ডিগ্রি সে, তৃতীয় উষ্ণতম দ্বারা),জুলাই (0.৫৬ ডিগ্রি সেলসিয়াস দ্বারা, পঞ্চম উষ্ণতম) এবং ডিসেম্বর (০.৩৯ ডিগ্রি সেলসিয়াস দ্বারা সপ্তম উষ্ণতম)।


এ ছাড়া আইএমডি জানিয়েছে, চরম আবহাওয়ার কারণে গত বছর বজ্রপাতে ১৫৬৫ জনেরও বেশি লোক মারা গিয়েছিল। ২০২০ সালে ভারতে ঘূর্ণিঝড়ের কারণে ১১৫ জন মানুষ এবং ১৭০০০ এর বেশি প্রাণিসম্পদ নিহত হয়েছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ