Breaking

Wednesday, November 25, 2020

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস ও স্কুল কলেজ খোলা নিয়ে গুরুত্বপূর্ণ খবর দিলেন শিক্ষামন্ত্রী

  • ছাত্র-ছাত্রীদের স্বার্থে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কমানো হবে
  • আপাতত বন্ধই থাকছে স্কুল
  • উপাচার্যদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে কবে থেকে খুলবে কলেজ-বিশ্ববিদ্যালয়


মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস ও স্কুল কলেজ খোলা নিয়ে গুরুত্বপূর্ণ খবর দিলেন শিক্ষামন্ত্রী  


করোনা সংক্রমণের জেরে বন্ধ রাজ্যের প্রতিটি স্কুল। ফলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে দিনের বাঁধছিল নানারুপ গুঞ্জন। যদিও আগেই ইঙ্গিত পাওয়া গিয়েছিল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সিলেবাস কমানো হবে। ২০২১ এর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পড়ুয়াদের মধ্যে তৈরি হয়েছে ধোঁয়াশা। আর সেই ধোঁয়াশা কাটাতে বেশকিছু ঘোষণা করলেন তৃণমূলের মহাসচিব তথা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।


সাংবাদিক বৈঠক করে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সিলেবাস প্রসঙ্গে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, করোনার কারণে সিলেবাস কিছুটা কমিয়ে দেয়া হচ্ছে। এদিন তিনি বলেন, ছাত্র- ছাত্রী শিক্ষার্থী ও শিক্ষা সংগঠনের কাছে নানা অনুরোধ পেয়েছি। করোনা পরিস্থিতিতে স্কুল বন্ধ থাকায় ভার্চুয়ালে পাঠদান করে শিক্ষার্থীদের কাছে পৌঁছানোর চেষ্টা করা হয়েছে। পাঠ্যসূচি মোকাবিলায় উচ্চ শিক্ষা সংসদ, মধ্যশিক্ষা পর্ষদ ও এক্সপার্ট কমিটির সুপারিশ এসে পৌঁছেছে। অভীক মজুমদারের নেতৃত্বে এক্সপার্ট কমিটি উচ্চ শিক্ষা সংসদ, মধ্যশিক্ষা পর্ষদের প্রধান এক্সপার্ট কমিটির দেওয়া সুপারিশ গ্রহণ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ছাত্র-ছাত্রীদের স্বার্থে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কমানোর কথা জানালেন তিনি। বিষয়ভিত্তিক পাঠ্যসূচি ঠিক কতটা কমান হবে, তা কয়েকদিনের মধ্যে বোর্ড জানিয়ে দেবে বলে জানালেন তিনি। 



মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কমানো হলেও পরীক্ষা কি ঠিক সময়ে হবে কিনা সে বিষয়ে জানাননি শিক্ষামন্ত্রী। করোনা আবহে কবে থেকে খুলবে কলেজ-বিশ্ববিদ্যালয়? উপাচার্যদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

No comments:

Post a Comment