ঘূর্ণিঝড় নিভারের ফলে উদ্ভূত পরিস্থিতি নিয়ে কথা বললেন প্রধানমন্ত্রী 




প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ঘূর্ণিঝড় নিভারের ফলে উদ্ভূত পরিস্থিতি নিয়ে তামিলনাডুর মুখ্যমন্ত্রী শ্রী এডাপ্পেড়ি কে পালানীস্বামী ও পুডুচেরির মূখ্যমন্ত্রী শ্রী ভি নারায়নসামীর সঙ্গে কথা বলেছেন।



এক ট্যুইট বার্তায় প্রধানমন্ত্রী বলেছেন, “তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ও পুডুচেরির মূখ্যমন্ত্রীর সঙ্গে ঘূর্ণিঝড় নিভারের ফলে উদ্ভূত পরিস্থিতি নিয়ে কথা বলেছি। কেন্দ্রের পক্ষ থেকে সব রকমের সম্ভাব্য সাহায্যের আশ্বাস দিয়েছি। প্রভাবিত এলাকার বাসিন্দাদের সুরক্ষা ও কল্যাণ প্রার্থনা করি।" 

অন্যদিকে ঘূর্ণিঝড় ‘নিভার’-এর জন্য  ক্য়াবিনেট সচিব শ্রী রাজীব গৌবার পৌরহিত্যে জাতীয় বিপর্যয় ব্যবস্থাপনা কমিটি (ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি – এনসিএমসি) –র বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়োজিত এই বৈঠকে তামিলনাডু, পুডুচেরি ও অন্ধ্রপ্রদেশের মুখ্যসচিবরা ছাড়াও বিভিন্ন মন্ত্রকের সচিবরা উপস্থিত ছিলেন।

শ্রী গৌবা জানিয়েছেন, কোনো জীবনহানি যাতে না হয়, ক্ষয়ক্ষতির পরিমাণ ন্যূনতম হয় এবং বিদ্যুৎ, টেলিকম ও অন্যান্য গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সম্ভাব্য দ্রুত সময়ে যাতে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা যায়, সেটিই সরকারের মূল লক্ষ্য।

মুখ্যসচিবরা এনসিএমসি-কে জানিয়েছেন, তাঁরা সব রকমের প্রস্তুতি চূড়ান্ত করেছেন। আবহাওয়া দপ্তরের মহানির্দেশক ঘূর্ণিঝড় নিভারের সর্বশেষ পরিস্থিতির কথা জানিয়েছেন। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী আগামী ৩ দিন পরিস্থিতির মোকাবিলায় ৩০টি দলকে মোতায়েন করেছে এবং আরো ২০টি অতিরিক্ত দলকে তামিলনাডু, পুডুচেরি ও অন্ধ্রপ্রদেশের জন্য প্রস্তুত রেখেছে।

মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। উপকূলবর্তী অঞ্চলে যারা বাস করেন, তাঁদের বিভিন্ন আশ্রয় কেন্দ্র পাঠানো হয়েছে। ক্যাবিনেট সচিব যে কোনো পরিস্থিতির মোকাবিলায় রাজ্যগুলিকে সব রকমের কেন্দ্রীয় সাহায্যের আশ্বাস দিয়েছেন।