প্রয়াত আসামের টানা তিনবারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুন গোগোই 

Former Assam CM Tarun Gogoi passes away


আসামের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং প্রবীণ কংগ্রেস নেতা তরুন গোগোই সোমবার কোভিড পরবর্তী জটিলতার কারণে গুরুতর অসুস্থ হয়ে ৮৬ বছর বয়সে পরলোক গমন করলেন। আগের দিনের রিপোর্টে জানানো হয়েছিল অত্যন্ত সংকটজনক পরিস্থিতিতে লাইফ সাপোর্ট নিয়ে গুয়াহাটি মেডিক্যাল কলেজ এন্ড হাসপাতালে রয়েছেন তিনি। সোমবার সন্ধ্যায় আসামের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব সরমা এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, গোগোই দীর্ঘদিন অসুস্থতার পরে আজ বিকেল ৫.৩৪ মিনিটে মারা গেছেন।


এই প্রবীন নেতা গত ২রা নভেম্বর থেকে হাসপাতালে ভর্তি রয়েছেন। কোভিড পরবর্তী পরিস্থিতিতে অসুস্থতার জেরে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। আসামের এই প্রবীণ রাজনীতিবিদ এর আগে কোভিড -১৯ এর জন্য ইতিবাচক পরীক্ষা করার পরে ২৬ আগস্ট জিএমসিএইচে ভর্তি হয়েছিলেন। ২৫শে অক্টোবর তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।



২০০১ থেকে ২০১৬ পর্যন্ত তিনি টানা তিনবারের জন্য আসামের মুখ্যমন্ত্রী ছিলেন।তিনি একজন বিশিষ্ট কংগ্রেস সদস্য ছিলেন এবং ১৯৭৬ সালে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর অধীনে সর্বভারতীয় কংগ্রেস কমিটির (এআইসিসি) যুগ্মসচিব এবং পরবর্তীকালে তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নেতৃত্বে এআইসিসির সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ১৯৮৬-৯০ সালে তিনি আসাম প্রদেশ কংগ্রেস কমিটির (এপিসিসি) সভাপতি ছিলেন এবং ১৯৯৬ সালে তিনি এপিসিসির রাষ্ট্রপতি হিসাবে দ্বিতীয় দফায় নির্বাচিত হয়েছিলেন।