সতর্কবার্তা : আগামী বছর থেকে নাও কাজ করতে পারে gmail অ্যাকাউন্ট !

সতর্কবার্তা : আগামী বছর থেকে নাও কাজ করতে পারে gmail অ্যাকাউন্ট !



তনজিৎ সাহা, কলকাতা:

আগামী বছরে জন্য নতুন নিয়ম নিয়ে হাজির হচ্ছে টেক জায়েন্ট Google। আর তা নিয়েই হইচই পড়েছে ভারচুয়াল জগতে। জানা গিয়েছে, নতুন নীতি অনুযায়ী ২ বছরেরও বেশি সময় ধরে যে সমস্ত অ্যাকাউন্টগুলি ইনঅ্যাকটিভ রয়েছে, সেগুলি পুরোপুরি ডিলিট করে দেওয়া হবে। আগামী বছরের পয়লা জুন থেকেই নাকি এই নিয়ম কার্যকর হতে চলেছে।


আরও জানা গিয়েছে, নতুন এই পলিসি শুরু হওয়ার আগেই প্রত্যেক অ্যাকাউন্ট হোল্ডারকে ই-মেল মারফত সতর্কবার্তা পাঠানো হবে গুগলের পক্ষ থেকে। প্রসঙ্গত কিছুদিন আগে তথ্যপ্রযুক্তি সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছিল যে গ্রাহকরা আর বিনামূল্যে Google Photos ব্যবহার করতে পারবেন না। সেদিন আরও বলা হয়, যে সমস্ত অ্যাকাউন্ট হোল্ডাররা Gmail, Google Drive), ডকুমেন্টস, শিটস, স্লাইডস, ড্রইংস, ফর্মস এবং জ্যামবোর্ড ফাইলস ২ বছরেরও বেশি সময় ধরে ব্যবহার করেননি, তাঁদের সেই সমস্ত অ্যাকাউন্ট ডিলিট করে দেওয়া হবে। এই তালিকায় গুগল ফটোজও ছিল।

অন্যদিকে ইনঅ্যাকটিভ অ্যাকাউন্ট হোল্ডারদের বিশ্বাসযোগ্য কন্টাক্টসদের কাছে তাঁদের অ্যাকাউন্ট সংক্রান্ত সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য পৌঁছে দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে টেক জায়েন্টের পক্ষ থেকে। যদি সেই ইউজারের অ্যাকাউন্টটি ৩ থেকে ১৮ মাসের ব্যবধানে ইনঅ্যাক্টিভ থাকে।

তবে সমস্যা থাকলে তার সমাধানও থাকে। আপাতত যেটা করতে পারেন, নিজের মোবাইল, ল্যাপটপ বা ডেস্কটপ নেট কানেক্ট করে নিয়মিত gmail-এ লগ ইন করুন। পারলে অপ্রয়োজনীয় মিডিয়া, ফাইলস ডিলিট করে ফেলুন। এতে আপনার অ্যাকাউন্টে জায়গা তৈরি হবে। আর তা অ্যাকটিভও থাকবে নিয়মিত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ