পুজো কমিটি গুলিকে দেওয়া অনুদান ব্যবহারের ক্ষেত্র বেঁধে দিয়ে সরকারকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ হাইকোর্টের  


করোনা আবহের মাঝেই সামনে বাঙালির বড় উৎসব দুর্গাপূজা। এবছর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিটি পুজো ক্লাবকে ৫০০০০ টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন। কিন্তু, মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তের বিরোধিতা করে হাইকোর্টে মামলা হয়। সেই মামলার রায় শোনালো হাইকোর্ট। 



সরকারের দেওয়া অনুদানের অর্থ বিনোদনে খরচ করা যাবে না। পুলিশ ও জনগণের সমন্বয় ও মাস্ক-স্যানিটাইজার কেনার কাজে খরচ করতে হবে। এমনটাই জানালো কলকাতা হাইকোর্ট। শুধু তাই নয় পূর্ণাঙ্গ হিসেবও রাজ্য সরকারকে হলফনামা আকারে জমা দিতে নির্দেশ দিয়েছে বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিত বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। রায়ে আদালত স্পষ্ট বলে দিয়েছে, সরকারি টাকা বিনোদনে খরচ করা যায় না। টাকা খরচের পূর্ণাঙ্গ হিসেবও রাজ্য সরকারকে হলফনামা আকারে জমা দিতে হবে আদালতে।


সরকারি অনুদান কোনও আলংকারিক কাজে ব্যবহার করা যাবে না বলেও জানিয়েছে হাইকোর্ট। অনুদানের টাকার ২৫% পুলিশ ও জনগণের সমন্বয়ের জন্য এবং বাকি ৭৫% টাকা সরকারের কথা অনুযায়ী, মাস্ক ও স্যানিটাইজার কিনতে ব্যবহার করতে পারবে কমিটি গুলি বলেই জানিয়েছে হাইকোর্ট। 


অনুদানের টাকা খরচ করে কমিটি গুলিকে যাবতীয় হিসেব সরকারকে দিতে হবে, নথি সরকার বুঝে নেবে। প্রতিটি ক্ষেত্রে আদালতের নির্দেশ পালন হয়েছে কিনা তা খতিয়ে দেখতে রাজ্য পুলিশের ডিজিকে হলফনামা দিয়ে আগামীতে সে কথা জানাতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।