গার্হস্থ্ হিংসা সংক্রান্ত মামলায় যুগান্তকারী রায় সুপ্রিম কোর্টের


গার্হস্থ্ হিংসা সংক্রান্ত একটি মামলায় বৃহস্পতিবার যুগান্তকারী রায় শোনালো সুপ্রিম কোর্ট। মামলা চলাকালীন স্বামীর পৈত্রিক বাড়ি অর্থাৎ শ্বশুর বাড়িতে থাকতে পারবে পুত্রবধূ, এদিন এমনটাই জানিয়ে দিল শীর্ষ আদালত। এদিন শীর্ষ আদালত জানায়, ‘মামলা চলাকালীন শ্বশুরবাড়িতেই থাকতে পারেন পুত্রবধূ। শ্বশুরবাড়িতে থাকা পুত্রবধূর অধিকার।' গার্হস্থ্য হিংসা আইনে এই অধিকার বধূর। 




বিচারপতি অশোক ভূষণ, আর সুভাষ রেড্ডি ও এমআর শাহের তিন সদস্যের বেঞ্চ সমাজে মহিলাদের অবদানের কথা উল্লেখ করেন। সমাজের অগ্রগতি নির্ভর করে নারীদের সুরক্ষা দেওয়া ও অন্যদের মধ্যে সচেতনতা তৈরির ক্ষমতার উপর বলেও জানায় বেঞ্চ। সংবিধানে নারীদের সমান অধিকার ও সম্মান দেওয়ার কথা বলা হয়েছে তাও মনে করিয়ে দেন। আর তাই স্বামীর পিতামাতার বাড়িতে পুত্রবধূর থাকার বিষয়ে কোনও দ্বিমত থাকতে পারে না। ২০০৫ সালের গার্হস্থ্য নির্যাতন সংক্রান্ত আইনেও এই বিষয়ে বলা আছে বলে জানায় বেঞ্চ। 



পাশাপাশি, পুত্রবধূ শ্বশুরবাড়িতে যৌথ পরিবারের সম্পত্তির ভাগ পাওয়ার অধিকারী বলেও জানায় শীর্ষ আদালত। বেঞ্চ জানায়, গার্হস্থ্য হিংসা আইনের ২ নম্বর ধারা অনুযায়ী, যৌথ পরিবারের সম্পত্তির ভাগের অর্থ হল, এক্ষেত্রে শ্বশুরবাড়ির যৌথ সম্পত্তি এবং শ্বশুরবাড়ির পৈত্রিক ভিটে বা সম্পত্তির ভাগও পাবে।



সম্প্রতি সুপ্রিম কোর্টে -র বিচারপতি তরুণ বত্রার নেতৃত্বাধীন বেঞ্চের রায় স্বামীর পিতার মালিকানাধীন সম্পত্তিতে থাকতে পারেন না পুত্রবধূ, এই রায় খারিজ করে দেয় এদিন বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ।