টাকা থেকেও ছড়াতে পারে করোনা? কি বলছে রিজার্ভ ব্যাঙ্ক




ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফে কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স বা সিএআইটি-কে চিঠি লিখে কারেন্সি নোট থেকেও করোনা ছড়াতে পারে বলে ইঙ্গিত দিলেন। মার্চ মাসে সিএআইটি এবিষয়ে জানতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলী সীতারামনকে চিঠি দেয় সেই চিঠি যায় রিজার্ভ ব্যাঙ্কে এমাসে তার জবাব দেয় রিজার্ভ ব্যাঙ্ক।



চিঠিতে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, স্বচ্ছ নোট নীতি অনুযায়ী রিজার্ভ ব্যাঙ্ক ভাল মানের ব্যাঙ্ক নোট জনতার মধ্যে ইস্যু করে। সার্কুলেশনের পর যে সব ব্যাঙ্ক নোট আবার রিজার্ভ ব্যাঙ্কে ফিরে আসে, সেগুলি পরীক্ষা করা হয়। সার্কুলেশনের পক্ষে উপযোগী নোট গুলি রিইস্যু করা হয়। অন্যগুলি নষ্ট করে ফেলা হয়। কারেন্সি নোট করোনা ও অন্যান্য জীবাণু বহন করে কিনা এর উত্তরে জানায় রিজার্ভ ব্যাঙ্ক।



তবে করোনা ছড়ানো নিয়ে স্পষ্ট কিছু না বললেও মোবাইল ব্যাঙ্কিং, ইন্টারনেট ব্যাঙ্কিং ইত্যাদির মাধ্যমে এনইএফটি, আইএমপিএস, ইউপিআই ও বিবিপিএসের মত ডিজিটাল পেমেন্ট অপশন ব্যবহার করতে অনুরোধ করেছে রিজার্ভ ব্যাঙ্ক।



সিএআইটি-র জাতীয় সভাপতি বি সি ভারতীয়া ও মহাসচিব প্রবীণ খান্ডেলওয়াল বলেছেন, আরবিআই নোট থেকে করোনা ছড়ানোর আশঙ্কা অস্বীকার করতে পারেনি, তাদের জবাব পরিষ্কার ইঙ্গিত দিচ্ছে, কারেন্সি নোট রোগ জীবাণু ছড়ানোর অন্যতম মাধ্যম। নোটের ব্যবহার যতটা সম্ভব কম করার জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে অনুরোধ করেছেন তাঁরা, যাতে ডিজিটাল পেমেন্ট আরও বেশি করে চালু করার জন্য কোনও ইনসেনটিভ স্কিম শুরু করা যায়।