কঙ্গনার বিরুদ্ধে এফআইআর দায়ের করার নির্দেশ দিল আদালত  



গত ২১শে সেপ্টেম্বর কৃষি বিলের বিরোধীতায় সরব কৃষকদের বিরুদ্ধে কু-মন্তব‍্য করে কাঠগড়ায় বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত। 


কৃষি বিলের বিরোধীতায় সরব কৃষকদের বিরুদ্ধে ২১ সেপ্টেম্বর টুইট করে কঙ্গনা বলেন, সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে যেসব লোকজন গুজব, ভুল তথ্য ছড়িয়ে দাঙ্গা ঘটিয়েছিল, তারাই এখন কৃষি বিল নিয়েও ভুল খবর ছড়াচ্ছে, দেশে সন্ত্রাস ছড়াচ্ছে! ওরা সন্ত্রাসবাদী। আমি কী বলেছিলাম, ভাল করেই জানেন। শুধু গুজব, বিভ্রান্তি ছড়ানো হচ্ছে।



এর আগে, ২০ই সেপ্টেম্বর কৃষি বিলের বিভ্রান্তি দূর করতে প্রধানমন্ত্রীর একটি টুইটে প্রতিক্রিয়া দিয়ে কঙ্গনা লেখেন, প্রধানমন্ত্রী, কেউ ঘুমিয়ে থাকলে তাকে জাগানো যায়। কেউ কিছু না বুঝলে তাকেও বোঝানো যায়, কিন্তু কেউ ঘুমিয়ে থাকার নাটক করলে বা বুঝতে না-ই চাইলে কী করা যাবে? এরা হল সেই একই সন্ত্রাসবাদী। সংশোধিত নাগরিকত্ব আইনে (সিএএ) একজনেরও নাগরিকত্ব বাতিল হয়নি, কিন্তু ওরা এতখানি রক্ত ঝরাল!



কঙ্গনার টুইটে এরুপ আপত্তিকর বক্তব্য প্রকাশের অভিযোগ দায়ের করেন জনৈক আইনজীবী রমেশ নায়েক এল। এই ট্যুইটের স্পষ্ট উদ্দেশ্য ছিল, কৃষি বিলের বিরোধীদের অপমান করা, দাঙ্গা বাঁধানোর লক্ষ্যে উসকানি দেওয়া, সমাজের তরুণ প্রজন্মের মধ্যে হিংসার সংস্কৃতি ছড়ানো বলেই অভিযোগ আইনজীবীর। বিভিন্ন গোষ্ঠীর মধ্যে সংঘাত হতে পারে বলেও অভিযোগ তোলা হয়েছে আইনজীবীর পিটিশনে।



না কোনও পুলিশকর্তা না সরকার, কেউই নিজে থেকে এহেন কাজকর্ম নিয়ন্ত্রণ, দমনে কোনও উদ্যোগ নেয়নি, উল্লিখিত অভিযুক্তের বিরুদ্ধে কোনও মামলা দায়ের করতেও ব্যর্থ হয়েছে বলে পিটিশনে জানানো হয়েছে। অভিনেত্রীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ, ৫০৪, ১০৮ অনুচ্ছেদে এফআইআর দায়ের করার নির্দেশ দেওয়ার দাবি করেন অভিযোগকারী।