জন্ম-মৃত্যু রেজিস্ট্রেশনে আধার কার্ড কি বাধ্যতামূলক? 



জন্ম ও মৃত্যুর রেজিস্ট্রেশনের জন্য আধার কার্ড বাধ্যতামূলক নাকি নয় জানতে চেয়ে সম্প্রতি বিশাখাপত্তনমের আইনজীবী এমভিএস অনিল কুমার একটি আরটিআই আবেদন জমা দেন। জন্ম ও মৃত্যু নথিভুক্তকরণের জন্য আধার কার্ড দেখানো বাধ্যতামূলক নয় আরটিআই অনুরোধের উত্তরে এমনটাই জানিয়েছেন রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়া (আরজিআই)। 



জন্ম ও মৃত্যুর রেজিস্ট্রেশনে আধার কার্ডের ব্যাপারে কোনও রকম ম্যান্ডেটারি ব্যাপার নেই তবে কেউ যদি নিজের ইচ্ছায় আধার কার্ড দেখান তবে তা জন্ম বা মৃত্যুর কোনও ডকুমেন্ট কিংবা ডেটাবেসে অন্তর্ভুক্ত করার বাধ্যবাধকতা নেই। আরজিআইয়ের সার্কুলারে এমনই বলা হয়েছে।



জন্ম ও মৃত্যু নথিভুক্তকরণ করা হয় ১৯৬৯ সালের রেজিস্ট্রেশন এফ বার্থ অ্যান্ড ডেথস (আরবিডি) অ্যাক্টের দ্বারা। ২০১৭ সালে আরজিআই জন্ম ও মৃত্যু নথিভুক্তকরণে আধার কার্ডের নম্বর লাগতে পারে জানালেও নিয়ম বলবৎ হতে পারেনি। ২০১৮ সালে সুপ্রিম কোর্ট পরিস্থিতি একেবারেই বদলে দেয়। ২০১৯ সালে এক সার্কুলারে আরজিআই জানায় জন্ম ও মৃত্যুর রেজিস্ট্রেশনের জন্য আধার কার্ড নিষ্প্রয়োজন যদি নেওয়া হয় তবে কার্ডের প্রথম আটটি ডিজিট কালো কালিতে ঢেকে প্রতিলিপি গ্রহণ করা যেতে পারে। সার্কুলার এমনই বলছে। সার্কুলার দেশের সমস্ত রাজ্যেই পাঠিয়ে দেওয়া হয়।