করোনা সংক্রমণ নিয়ে চাঞ্চল্যকর দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

  ইতিমধ্যে গোটা বিশ্বে প্রতি ১০জনের মধ্যে ১ জন করোনায় সংক্রমিত হয়ে থাকতে পারেন। জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

     করোনা সংক্রমণ নিয়ে চাঞ্চল্যকর দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার




সারা বিশ্বের মানুষ করোনার সাথে যুদ্ধে রত। এখনও যেভাবে সংক্রমণ ছড়াচ্ছে তাতে উদ্বিগ্ন বিশ্ববাসী। রাশ টানা কোনোমতেই সম্ভব হচ্ছে না। এদিকে সামনেই উৎসবের মরশুম। কোথায় গিয়ে দাঁড়াবে ভারতের অবস্থা তা নিয়েও চিন্তিত চিকিৎসক মহল। এমন পরিস্থিতিতে ফের এক চাঞ্চল্যকর তথ্য শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 



এখনও কাটেনি বিপদ। ইতিমধ্যে গোটা বিশ্বে প্রতি ১০জনের মধ্যে ১ জন করোনায় সংক্রমিত হয়ে থাকতে পারেন। জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্য সংক্রান্ত জরুরি বিভাগের প্রধান মাইকেল রায়ান জানিয়েছেন সোমবারের পরিসংখ্যান হিসেবে বলা যেতে পারে, বিশ্বের প্রতি দশজনের মধ্যে একজন ইতিমধ্যেই করোনা সংক্রমিত হয়েছে। সংক্রমণের যে পরিসংখ্যান সামনে এসেছে তার চেয়েও ২০ গুণ বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। ফলে বিশ্বজুড়ে মোট প্রায় ৭৬০ কোটি জনসংখ্যার মধ্যে ড. রায়ানের অনুমান অনুসারে, এখনও পর্যন্ত ৭৬ কোটি করোনা আক্রান্ত হয়ে থাকতে পারেন। 



রায়ানের এই মূল্যায়ণের সঙ্গে বহু বিশেষজ্ঞ। তাঁদের মত, যত জন করোনা আক্রান্তের সংখ্যা চিহ্নিত করা হয়েছে বাস্তবে তার থেকেও বেশি পরিমাণে মানুষ করোনার থাবায় পড়েছে। বর্তমানে পরিসংখ্যান অনুযায়ী করোনা আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে তিন কোটি। 



জনস হপকিন্স করোনা ভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য বলছে বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে এক মিলিয়নের বেশি মানুষের। মোট সংক্রমিতের সংখ্যা সোমবার ছুঁয়েছে ৩৫ মিলিয়ন।


জেনেভায় হু-র সদর দফতরে ৩৪ সদস্যের বোর্ডের সামনে বক্তব্য রাখার সময়ে রায়ান জানিয়েছেন, গোটা বিশ্বের একটা বড় অংশের মানুষ কোভিড ১৯ রোগে আক্রান্ত হতে পারেন।


ডাঃ রায়ান সতর্ক করে জানিয়েছেন, যেহেতু অতিমারি এখনই দূর হচ্ছে না, তাই বিশ্ব এখন আগের চেয়ে আরও সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। স্বাস্থ্য বিধি অবলম্বন করেই এই অতিমারি বিপদের সঙ্গে লড়াই করে জয়ী হতে হবে বলে মনে করেন তিনি। মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখার মতো সতর্কতামূলক ব্যবস্থায় জীবন রক্ষা করা যেতে পারে বলে তিনি জানিয়েছেন। সেইসঙ্গে সময়মতো চিকিৎসা এই মারণ ভাইরাসের কবল থেকে বাঁচাতে পারে বলে মত তাঁর।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ