করোনা আবহের জের দীর্ঘদিন যাবত বন্ধ স্কুল -কলেজ। কবে খুলবে স্কুল সেদিকেই তাকিয়ে পড়ুয়ারা। এর আগে রাজ্যের শিক্ষামন্ত্রী জানিয়েছেন দুর্গাপূজার আগে খুলছে না স্কুল। মুখ্যমন্ত্রীও একই কথা জানিয়েছিলেন উত্তরবঙ্গ সফরে এসে দ্বিতীয় দিনের প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে। তিনি বলেছিলেন করোনা আবহে স্কুল খোলা নিয়ে রাজ্য সরকার ভাবনাচিন্তা করবে কালীপুজোর পর। অর্থাৎ কালীপূজা পর্যন্ত বন্ধ সমস্ত স্কুল।




তবে প্রিয়াঙ্কা টিব্রেওয়াল নামে এক আইনজীবীর দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে রাজ্য জানিয়েছে ১৫ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকছে রাজ্যের সমস্ত স্কুল। 

জানাগিয়েছে প্রিয়াঙ্কা টিব্রেওয়াল নামে এক আইনজীবী মামলা করেন কোলকাতা হাইকোর্টে। তিনি প্রশ্ন তোলেন যে ১২ বছরের কম বয়সী শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম ফলে তারা সহজেই এই মারণ ভাইরাস করোনায় আক্রান্ত হতে পারে। তাই পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হওয়া পর্যন্ত যাতে তাদের স্কুল না চালু করা হয় এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করুক রাজ্য সরকার। 

এদিন রাজ্যের তরফে উপস্থিত আইনজীবীরা পরিষ্কার ভাবে জানিয়ে দেন যে, যাতে ১৫ নভেম্বর বা তাঁর আগে পর্যন্ত রাজ্যের স্কুলগুলিকে খোলা না হয় তাঁর নির্দেশ ইতিমধ্যে পাঠিয়ে দেওয়া হয়েছে । 

ফলে স্কুল এখনই খুলছে না।  ডিভিশন বেঞ্চের মাননীয় বিচারপতিদ্বয় সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিত বন্দ্যোপাধ্যায়ের জানিয়ে দেয়, রাজ্য যেহেতু ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়ে ফেলেছে তাই এই নিয়ে এখনই আদালতের হস্তক্ষেপের কোনও প্রয়োজন নেই। সামনের ছুটির পর ফের মামলাটির শুনানি হবে।