মহিলা, শিশু ও কিশোর-কিশোরীদের উপর করোনার প্রভাব সর্বাধিক, দাবি স্বাস্থ্যমন্ত্রীর 



করোনা সংক্রমণ অব্যাহত। দিনের দিনের সংক্রমণ চলছেই। এমন পরিস্থিতিতে সুরক্ষিত নয় শিশু থেকে বৃদ্ধ কেউই। কোভিড-১৯ সংক্রমণের প্রভাব সবচেয়ে বেশি পড়েছে শিশু, কিশোর-কিশোরী ও মহিলাদের উপরে। মঙ্গলবার এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। সদ্যোজাত, শিশু স্বাস্থ্য ও গর্ভাবস্থা সংক্রান্ত এক ভিডিও বৈঠকে তিনি জানান, মহিলা, শিশু ও কিশোর-কিশোরীরা যাতে এই কঠিন সময়েও সমস্ত রকম স্বাস্থ্য পরিষেবা পান সে ব্যাপারে গাইডলাইন ইস্যু করেছে স্বাস্থ্য মন্ত্রক।





স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ‘‘সমস্ত স্বাস্থ্য পরিষেবা যাতে শিশু, কিশোর-কিশোরী ও মহিলারা পান তা নিশ্চিত করতে আমরা বিষয়টি নিয়ে নিয়মিত পর্যালোচনা করছি। করোনা অতিমারির ফলে স্বাস্থ্য ব্যবস্থা গুরুতর চাপের মধ্যে থাকা সত্ত্বেও এবিষয়ে যাতে ফোকাস ঠিক থাকে সেদিকে নজর দেওয়া হচ্ছে।’’ শুধু শিশু জন্মই নয়, সদ্যোজাত ও মায়ের মৃত্যুর মতো ঘটনা যাতে না ঘটে তাও নিশ্চিত করতে হবে বলেই জানান তিনি। প্রসূতির যথাযথ যত্ন না হওয়ার কারণেই সন্তানের জন্ম দেওয়ার সময় প্রসূতির মৃত্যুর ঘটনা ঘটছে বলে জানান তিনি। 




পাশাপাশি, প্রাথমিক স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার দিকেও নজর দেওয়া হচ্ছে। করোনা যোদ্ধারা যেন প্রয়োজনীয় প্রতিরক্ষামূলক সরঞ্জাম পান কিংবা জীবনবিমার আওতায় থাকতে পারেন সেদিকেও নজর দেওয়া হচ্ছে বলে জানান তিনি। এছাড়াও সামগ্রিক সরকারকে করোনা যোদ্ধাদের বৈষম্যের শিকার থেকে রক্ষার্থে প্রচার চালানো প্রয়োজন বলে জানান তিনি।