স্কুল ছুটি কিন্তু ছুটি নেই উস্থিয়ানদের,চলছে নানা সামাজিক কাজকর্ম- আজ হলো বৃক্ষরোপণ




গৌতম সাহা,দূর্গাপুরঃ

"একটি গাছ একটি প্রাণ"- এই মহা মন্ত্র কে সামনে রেখে আজ দূর্গাপুরের শোভাপুর গ্ৰামের আদিবাসী পাড়া ফুটবল ময়দান সংলগ্ন এলাকায় সকাল ৮ টা নাগাদ অনুষ্ঠিত হলো বৃক্ষরোপন কর্মসূচী, পরিচালনায় উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন,দুর্গাপুর মহকুমা কমিটি।
গাছ ছাড়া পৃথিবীতে কোন প্রাণীর পক্ষে বেঁচে থাকা সম্ভব নয়। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নানা কর্মকাণ্ডে গাছের অবদান তুলনাহীন।পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র্য রক্ষার জন্য গাছপালার গুরুত্ব অপরিসীম।আরও পড়ুনঃ  কীভাবে দেখবেন ১৯৫২ থেকে ১৯৭১ সালের ভোটার লিস্ট? কীভাবে পাবেন সার্টিফায়েড কপি ?



সরকারের পক্ষ থেকে পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য বিভিন্ন প্রকল্পের মধ্য দিয়ে গাছের চারা বিতরণ করা হয় এবং বৃক্ষরোপণ কর্মসূচীর নানা অনুষ্ঠানও করা হয়ে থাকে।

কয়েক দশক ধরে শিল্পায়ন তথা নগরায়ণের নাম করে নির্বিচারে বনাঞ্চল কেটে উজাড় করা হচ্ছে।সবুজ পৃথিবী ভরে যাচ্ছে ইট,কাট,পাথরের তৈরী বৃহৎ অট্টালিকায়,ক্রমশঃ পরিবেশ হারাচ্ছে তার ভারসাম্য।

এদিকে করোনার করাল গ্রাসে উজাড় হয়ে যাচ্ছে মানুষের প্রাণ।করোনা আবহাওয়ায় সারা দেশ তথা বিশ্বজুড়ে চলছে লকডাউন। সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বহুদিন ধরে বন্ধ।এই পরিস্থিতিতে 'ছুটির মেজাজে শিক্ষকসম্প্রদায়'- এমন অভিযোগ যখন বেশ কিছু মহল থেকে তোলা হচ্ছে, তখন বাস্তব ক্ষেত্রে দেখা যাচ্ছে UUPTWA সংগঠনের শিক্ষক শিক্ষিকাদের এক বৃহৎ অংশ লকডাউন ও তার পরবর্তী অতিমারীর এই সময়ে নানা সামাজিক কাজে মাঠে ঘাটে সদা তৎপর সারা রাজ‍্যজুড়েই।

সারা বছর কখনও নিজেদের উদ্যোগে, কখনও বা ছাত্রছাত্রীদের সঙ্গে নিয়ে নিঃশব্দে বিভিন্ন এলাকায় গাছ লাগান তাঁরা। শুধু তাই নয়, এলাকার মানুষকে গাছ লাগানোর উপকারিতা নিয়ে সচেতনও করছেন উস্থিয়ানরা। গাছ না-লাগালে পরিবেশকে ধ্বংসের হাত থেকে রক্ষা করা যাবে না, আগামী প্রজন্মের কথা ভেবে গাছ লাগানোর জন্য কাতর আবেদন করছেন তাঁরা। পরবর্তী প্রজন্মের জন্য পরিবেশকে রক্ষা করা আমাদের কর্তব্য বলে জানালেন শিক্ষক নির্ঝর কুন্ডু।


শিক্ষক তথা পরিবেশপ্রেমী বিনয় শীল বলেন, 'নিজেদের জন্য না-হোক, আগামী প্রজন্মের জন্য পরিবেশকে রক্ষা করা আমাদের কর্তব্য। দূষণের হাত থেকে বাঁচতে হলে প্রতিটি মানুষের গাছ লাগানো উচিত। গাছ-ই আগামী দিনে নির্মল পরিবেশ গড়ে তুলতে সাহায্য করবে।' তিনি বলেন, 'আর কিছু না-হোক, আমাদের স্কুলের বেশ কয়েকজন পড়ুয়াকে অন্তত সচেতন করা গেছে। যারা নিজেদের বাড়িতে গাছ লাগানোর পাশাপাশি প্রতিবেশীদেরও উদ্বুদ্ধ করে গাছ লাগানোর ব্যাপারে। আজকের এই অনুষ্ঠানে
৪৫ টি নানান রকম ফলের চারা সমেত মোট ১৩০ টি দেশীয় বৃক্ষ রোপন করা হয়। তিনি আরও জানান আগামী তিনবছর ধরে গাছ গুলোকে  যত্ন ও নিয়মিত পরিচর্যা করবেন তারা।আজকের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দুর্গাপুর মহকুমার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের ২০ জন শিক্ষক শিক্ষিকা।এছাড়াও ছিলেন শোভাপুর গ্ৰামের গ্ৰামবাসীবৃন্দ। প্রায় ১৮ জন তাঁরা এই কাজে সহযোগিতা করেন।ছিলেন পরিবেশকর্মী রাজা প্রসাদ।

সংগঠনের রাজ্য সভাপতি সন্দীপ ঘোষ এই উদ্যোগের জন্য উস্থিয়ান শিক্ষক-শিক্ষিকাদের সাধুবাদ জানান। তিনি আরো বলেন যে তাদের সংগঠন শিক্ষকদের কল্যানে বিভিন্ন কর্মসূচী নিয়েছেন এবং আগামীদিনেও নেবেন।তবে শিক্ষক কল্যানের পাশাপাশি এই ধরনের নানা সামাজিক কর্মসূচীর সফল রুপায়নেও তারা দায়বদ্ধ।