করোনা যুদ্ধে সামিল হলো প্রাথমিক শিক্ষক সংগঠন UUPTWA



বিশ্বমহামারীতে রাজ্যের পাশে দাঁড়ালো শিক্ষক সংগঠন উস্থি। করোনা যুদ্ধে সামিল হয়ে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দিলেন এক লক্ষ টাকা । 


গৌতম সাহা,কোলকাতা:

সারা পৃথিবী জুড়ে করোনা ভাইরাস মহামারী রূপে দাপিয়ে বেড়াচ্ছে।প্রায় ২১০ টির বেশী দেশের মানুষ এই ভাইরাসে আক্রান্ত।প্রতিদিনই সংক্রমনের সংখ্যা বাড়ছে, বেড়ে চলেছে মৃত্যুর সংখ্যা। বিশ্বে এক ক্ষুদ্রতর অণুজীব 'ভাইরাস' এর কাছে পরাজিত সবথেকে শক্তিশালী জীব 'মানুষ'।সংক্রমন ছড়িয়ে পড়েছে কিছু অন্যান্য প্রাণীর মধ্যেও।তাই অস্তিত্বের মহা সংকটে এই জগৎ।


আমাদের দেশে গত ২৪ শে মার্চ রাত থেকেই লকডাউন জারি হয়েছে। এক অঘোষিত যুদ্ধকালীন পরিস্থিতি সৃষ্টি হয়েছে সারা দেশজুড়ে।

যুদ্ধকালীন পরিস্থিতিতে ঝাঁপিয়ে পড়েছে কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার।এ যুদ্ধ কেবল কোন সরকারের পক্ষে একা মোকাবিলা করা সম্ভব না।সবাইকে এ ব্যাপারে এগিয়ে আসার আহবান জানানো হয়েছে।এখনও পর্যন্ত বিভিন্ন সংগঠন তথা ব্যাক্তি আর্থিক তথা সামাজিক ভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।প্রতিনিয়ত তাদের সাহায্যের ডালি পৌঁছে যাচ্ছে নগর থেকে প্রত্যন্ত গ্রামে।

আজ প্রাথমিক শিক্ষক সংগঠন UUPTWA এর পক্ষ থেকে নাফিসা মেহমুদ ও সন্দীপ ঘোষ মহাশয় একলক্ষ টাকার চেক মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে প্রদান করলেন।গত ১১ ই এপ্রিল সংগঠনের UUPTWA গভর্নিং বডি ফেসবুক ও অন্যান্য সামাজিক মাধ্যমের সাহায্যে পশ্চিমবঙ্গের আপামোর প্রাথমিক শিক্ষক ও শিক্ষিকাগণ কে রাজ্য জুড়ে covid-19 ভাইরাসের বিরুদ্ধে এই অসম যুদ্ধে সমস্ত রাজনীতির উর্দ্ধে উঠে সাধারণ মানুষের পাশে দাড়ানোর ও কেন্দ্রীয় তথা রাজ‍্য সরকারের পাশে সামিল হওয়ার আহবান জানানো হয়েছে।এই বিপদসঙ্কুল সময়ে শিক্ষকরা কিভাবে সরকারকে সহায়তা করতে পারেন সে ব্যাপারে শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করার জন্য চিঠিও দেওয়া হয়েছে।

কোচবিহার জেলা সম্পাদক অরুন কুমার দাস জানিয়েছেন, এই টাকা সংগঠনের নিজস্ব তহবিল থেকে প্রদান করা হলাে অর্থাৎ এই উপলক্ষ্যে কোন টাকা সংগ্রহ করা হয়নি।

সংগঠনের পক্ষ থেকে সমস্ত শিক্ষক শিক্ষিকাকে অনুরোধ করা হয়েছে নিজেরা মিলে বা ছোট ছোট গ্রুপ করে অসহায় লোকের পাশে দাঁড়িয়ে সাহায্য করার। এর পরেই রাজ্য জুড়ে প্রচুর শিক্ষক-শিক্ষিকা ব‍্যক্তিগতভাবে বা দলগতভাবে সাহায্য-সহযোগিতার এই কাজে ঝাঁপিয়ে পড়েছেন।

কোথাও ব্যাক্তিগত উদ্যোগে বা দলগত ভাবে সারা রাজ্যের লক্ষাধিক প্রাথমিক শিক্ষক শিক্ষিকারা সরাসরি গরীব মানুষদের কে খাদ্য সামগ্রী বা তৈরী করা আহার বিতরন করছেন এবং রাজ্যে সরকার ও কেন্দ্র সরকারের ত্রাণ তহবিলেও মুক্তহস্তে অনুদান দিচ্ছেন। প্রাথমিক শিক্ষক সমাজ এই দুর্দিনে মানুষের পাশে দিনরাত এক করে থাকছেন বা আগামীদিনেও থাকবেন বলে শপথ নিয়েছেন।