বিশ্বে প্রথম কোভিড-১৯ ভ্যাকসিনের ঘোষণা 

WEBDESK: 

বিশ্ব ব্যাপী মহামারীর আকার ধারন করা কোভিড ১৯ নিয়ে গবেষণা চলছে সারা বিশ্বজুড়ে। এর মাঝেই প্রথম কোভিড ১৯ ভ্যাকসিন এর টীকা উদ্বোধন করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিশ্বে এটিই প্রথম করোনা ভ্যাকসিন। মঙ্গলবার, ১১ অগস্ট রেজিস্টার হল প্রথম করোনা ভ্যাকসিন। এদিন সকালে ক্যাবিনেট সেশনের ব্রডকাস্টে একথা ঘোষণা করেন পুতিন।আরও পড়ুনঃ  কীভাবে দেখবেন ১৯৫২ থেকে ১৯৭১ সালের ভোটার লিস্ট? কীভাবে পাবেন সার্টিফায়েড কপি ?




যদিও, ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল এখনও সম্পূর্ণ হয়নি ফলে বিশেষজ্ঞরা সন্দিহান। কম সময়ে ভ্যাক্সিন তৈরির বিষয়টাকে উদ্বেগের চোখে দেখছেন বিশেষজ্ঞরা। সুরক্ষা ও কার্যকারিতায় এখনও মেলেনি চূড়ান্ত ছাড়পত্র। সুরক্ষা ও কার্যকারিতার ছাড়পত্র না মিললেও আগেই ঘোষণা কতটা যুক্তিযুক্ত সে নিয়েও প্রশ্ন তুলছেন বিশেষজ্ঞরা। 


রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, করোনাভাইরাস ভ্যাকসিনের নথিভুক্তিকরণ করা হল। প্রথম টিকাগ্রহণ করেছেন তাঁর এক মেয়ে। সে সে ভাল আছে বলেও জানান পুতিন। পুতিনের দাবি, করোনাভাইরাসের মোকাবিলায় দীর্ঘমেয়াদী রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। সব মাপকাটিতে সাফল্য লাভ করেছে এই ভ্যাকসিন। 


স্বাস্থ্যকর্মী, শিক্ষক ও আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে এমন পেশার সঙ্গে যুক্ত মানুষদের আগে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। তারপর জন সাধারন। এমনটাই জানিয়েছে রুশ প্রশাসন। 


গামালেয়া রিসার্চ ইনস্টিটিউটের ডিরেক্টর অ্যালেক্সেন্ডার গিন্টসবার্গ জানাচ্ছেন, অ্যাডিনো ভাইরাসের ভিত্তিতে তৈরি নির্জীব কণা ব্যবহার করবে এই টিকা৷ এতে মানব শরীরে কোনও ক্ষতি হবে না৷ যে কণা এবং বস্তু তাদের নিজস্ব প্রজনন করতে পারে সেগুলিই জীবন্ত বলে মনে করা হয় বলেই তাঁর মত।




নথিভুক্তিকরণের ফলে শীঘ্রই এবার এই ভ্যাকসিনের গণ-উৎপাদনের প্রক্রিয়া শুরু করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। বিপুল চাহিদার কথা মাথায় রেখে চলতি বছরেই প্রায় সাড়ে চার কোটি মানুষের জন্য ভ্যাকসিন তৈরির লক্ষ্য নিয়ে কাজ করতে চলেছে রাশিয়া বলেই খবর।


রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাস্কো আগেই জানিয়েছিলেন, যে স্বাস্থ্যকর্মীরা নিজেরা আগে এই ভ্যাকসিন শরীরে প্রয়োগ করবে। তারপর মাস ভ্যাকসিনেশনের কাজ শুরু করবে সরকার। সেপ্টেম্বরে এই ভ্যাকসিনের বিপুল উৎপাদন শুরু হবে। অক্টোবরের মধ্যেই প্রত্যেকে পেয়ে যাবেন করোনা ভ্যাকসিন।


বিশ্বের প্রতিটি কোনার মানুষ করোনা নিয়ে বেশ চিন্তিত। এমন পরিস্থিতিতে ভ্যাকসিন আবিষ্কারের এই খবরে মানুষ কিছুটা স্বস্তি পাবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।